Sunday 13 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রিটেনে নিষিদ্ধ হচ্ছে হামাস

আন্তর্জাতিক ডেস্ক
১৯ নভেম্বর ২০২১ ২০:৩৯

ফিলিস্তিনি সশস্ত্র গ্রুপ হামাসকে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করেছে ব্রিটেন।

শুক্রবার (১৯ নভেম্বর) স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের বরাতে এ খবর জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

এদিকে, ব্রিটেনের সন্ত্রাসবাদ দমন আইনের অধীনে হামাসকে নিষিদ্ধ করা হবে। সেক্ষেত্রে, কেউ যদি হামাসকে সমর্থন দেয়, পতাকা ওড়ায় কিংবা তাদের পক্ষে সভা-সমাবেশ আয়োজন করে, তাহলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যাবে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল ওয়াশিংটন সফরকালে ব্রিটেনের এই অবস্থানের কথা ঘোষণা দেবেন। আগামী সপ্তাহ থেকে এ ব্যাপারে পার্লামেন্টে আলোচনা শুরু হতে পারে বলে জানিয়েছে দ্য টাইমস।

এর আগে ইসরাইল, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) হামাসকে নিষিদ্ধ ঘোষণা করেছে। এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে ব্রিটেন ওই দেশগুলোর সঙ্গে যুক্ত হবে। দেশটিতে এখন পর্যন্ত কেবল হামাসের সামরিক শাখা ‘ইজ আল-দিন আল-কাসাম ব্রিগেড’ নিষিদ্ধ রয়েছে।

অন্যদিকে, হামাস নিষিদ্ধ করার পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

তবে, গাজা থেকে হামাসের এক কর্মকর্তা জানিয়েছেন, ব্রিটেন আনুষ্ঠানিকভাবে কিছু না বলা পর্যন্ত তারা এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানাবে না।

প্রসঙ্গত, ১৯৮৭ সালে হামাস প্রতিষ্ঠিত হয়। এটি মুসলিম ব্রাদারহুডের একটি শাখা। ইসরাইলের অস্তিত্ব এবং শান্তি আলোচনার ঘোর বিরোধিতা করে আসছে এই দলটি। বরং এর পরিবর্তে দলটি ফিলিস্তিনি ভূখন্ডে ইসরাইলের দখলদারিত্বের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ লড়াইয়ের জন্য সোচ্চার। ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যে সর্বসম্প্রতি বড় ধরনের সহিংসতা হয়েছে চলতি বছরের মে মাসে। সে সময় গাজায় ১১ দিনের লড়াই-সংঘাতে ফিলিস্তিনের হিসাব মতে, ইসরায়েলি বিমান হামলায় মারা যায় ৬৬ শিশুসহ ২৫০ জন। আর ইসরাইলের হিসাবমতে, ফিলিস্তিনের রকেট হামলায় দুই শিশুসহ ১৩ ইসরাইলির মৃত্যু হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

ইসরাইল ফিলিস্তিন ব্রিটেন যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর