Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষক-শ্রমিকদের জন্য রেশনিং ও পেনশন ব্যবস্থা চালুর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট
২০ নভেম্বর ২০২১ ১৪:০৮

জল জলা জমি জঙ্গল রক্ষা আন্দোলনের মানববন্ধন, ছবি: সারাবংলা

ঢাকা: দেশের সকল কৃষক, ভূমিহীন, শ্রমিক, জেলে, ক্ষেত মজুরের জন্য রেশনিং ও পেনশন ব্যবস্থা চালু করার দাবি জানিয়েছে জল জলা জমি জঙ্গল রক্ষা আন্দোলন নামে একটি সংগঠন ।

শনিবার (২০ নভেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটির নেতারা।

এ মানববন্ধনে বক্তরা বলেন, বিশ্বের অন্যতম বৃহৎ মিষ্টি পানির ভাণ্ডার বাংলাদেশে। এখানে আছে অফুরন্ত প্রাকৃতিক সম্পদ- মাটির ওপর খাল বিল, নদী নালা, হাওর- বাঁওড়, বৃহৎ জলাশয়, বন-জঙ্গল, পাহাড়-পর্বত ও সমুদ্র এবং মাটির নিচের গ্যাস, তেল, পাথর, চিনা মাটি, লোহা, ইউরেনিয়ামসহ নানা খনিজ সম্পদ রয়েছে। বাংলাদেশে অপরিকল্পিত শিল্পায়ন, আবাসন ও নগরায়নের নামে উন্নয়ন কর্মকাণ্ড চালাতে গিয়ে আমরা জেনে শুনে খাদ্য নিরাপত্তা ব্যাহত, জনস্বাস্থ্য ও পরিবেশ ধ্বংস করছি।

যাদের পরিশ্রম ও ত্যাগের বিনিময়ে বাংলাদেশের জনগণ প্রাকৃতিক ও মানব সৃষ্ট দুর্যোগের বিরুদ্ধে যুদ্ধ করে রক্ত দিয়ে সভ্যতা বিনির্মাণ করেছে। সেই পরিশ্রম ও ত্যাগের মর্যাদা না দিয়ে আমরা তাদের হাতে গড়া দেশকে ধ্বংস হতে দিচ্ছি গুটি কয়েক মুনাফালোভী মানুয়ের চাহিদা মিটাতে। স্বাভাবিক পরিবেশের জন্য প্রতিটি দেশের মোট জমির ২৫-৩৩ শতাংশ বন ভূমি থাকার প্রয়োজন, আমাদের আছে মাত্র ৮ দশমিক ২৫ শতাংশ। তাই এখনই আমাদের জল জলা জঙ্গল ও কৃষি জমি রক্ষা করার প্রয়োজন বলে উল্লেখ করেছেন সংগঠনটির নেতারা।

বক্তরা আরও বলেন, জল জলা কৃষি জমি সংশ্লিষ্ট সকল কৃষক-ভূমিহীন, শ্রমিক, জেলে, ক্ষেত মজুরের জন্য রেশনিং ও পেনশন ব্যবস্থা চালু করতে হবে। দেশের সকল জল জলা জঙ্গল ও কৃষি জমি সংরক্ষণের উদ্দেশ্যে অবিলম্বে সকল আইন বাস্তবায়ন করা। কৃষি জমিকে অকৃষি কাজে ব্যবহার বন্ধ করা। দেশের সকল জল জলা জঙ্গল জমি সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় ও দুর্যোগ ব্যবস্থাপনায় দক্ষ সরকারি-বেসরকারি সংস্থা এবং সকল নিরাপত্তা বাহিনীর সমন্বিত দুর্যোগ ব্যবস্থাপনা কোর দ্রুত গঠন করে তাদের হাতে দায়িত্ব দেওয়া। ঢাকাসহ সারাদেশে খাল বিল, নদী নালা, হাওড়-বাঁওড়সহ সকল জল জলা ভূমি দূষণমুক্ত ও পুনরায় খনন করে পানির প্রবাহ নিশ্চিত কর। সুন্দরবনসহ সকল বন-জঙ্গল, পাহাড়-পর্বত রক্ষা কর এবং প্রকৃতি-পরিবেশ ধ্বংসকারী সকল প্রকল্প বন্ধ করা।

বিজ্ঞাপন

মানববন্ধনে শ্রমিকনেতা ফয়েজ হোসেন, হারুনার রশিদ, বজলুর রহমান বাবলু, নরুল রহমান জাহাঙ্গীর, আব্দুল মজিদ মল্লিকসহ আরও অনেক বক্তব্য রাখেন।

সারাবাংলা/এআই/এনএস

জল জলা জমি জঙ্গল রক্ষা আন্দোলন

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর