Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর দাবিতে আইনমন্ত্রীকে স্মারকলিপি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ নভেম্বর ২০২১ ১৬:৩২

ঢাকা: বিএনপি‘র চেয়ারপারসন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ পাঠানো দাবিতে আইনমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ জাতীয়াতাবাদী আইনজীবী ফোরাম।

মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুরে সচিবালয়ে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হকের সঙ্গে সাক্ষাৎ করে স্মারকলিপি দেয় বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য সচিব মো. ফজলুর রহমানের নেতৃত্বে ১৫ সদস্যর একটি প্রতিনিধি দল আইনমন্ত্রীর দফতরে সাক্ষাৎ করে স্মারকলিপি দেন।

এ সময় সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নাল আবেদীন, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, অ্যাডভোকেট আহমেদ আজম খান, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, ব্যারিষ্টার বদরেুদ্দোজা বাদল, অ্যাডভোকেট মো: রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট আবেদ রেজা প্রমুখ।
স্মারকলিপিতে বলা হয়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) চেয়ারপারসন ও তিনবারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ। বর্তমানে তিনি সরকারের নির্বাহী আদেশে অর্থ্যাৎ ফৌজদারি কার্যবিধির ৪০১(১) ধারা মোতাবেক বাসায় অন্তরীণ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সম্প্রতি তিনি করোনায় আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ অবস্থায় ঢাকাস্থ এভার কেয়ার হাসপাতালে ভর্তি আছেন।

এতে বলা হয়, দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসাধীন থাকাবস্থায় খালেদা জিয়া বাসায় ফিরে আসার পর ফের অসুস্থ হলে গত ১২ নভেম্বর থাকে হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তিনি এভার কেয়ার হাসপাতালের সিসিইউ ইউনিটে ভর্তি আছেন এবং তার শারীরিক অবস্থা বর্তমানে গুরুতর। ইতোমধ্যে খালেদা জিয়ার চিকিৎসকরা তাকে বিদেশে উন্নতমানের চিকিৎসার জন্য অভিমত দিয়েছেন। সাবেক তিন বারের প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থার অবনতি ঘটায় আমরা উদ্বিগ্ন।

স্মারকলিপিতে বলা হয়, দেশে আইনের শাসন, সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা, নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথকীকরণে বেগম খালেদা জিয়ার যুগান্তকারী ভূমিকা বাংলাদেশের আইন অঙ্গনে উজ্জল দৃষ্টান্ন হয়ে থাকবে। তাই আমরা এই অঙ্গনের মানুষ হিসাবে মনে করছি খালেদা জিয়ার জীবনরক্ষার্থে উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে পাঠানো জরুরি।

স্মারকলিপিতে আরও বলা হয়, আমরা আইনের সংশ্লিষ্ট ধারা পর্যালোচনা করে দেখেছি সরকারের ফৌজদারি কার্যবিধির ৪০১ এর উপধারা-১ মোতাবেক খালেদা জিয়াকে দুটি শর্তে মুক্তি দেওয়া হয়েছে। এবং বাসায় থাকা অবস্থায় তিন দফায় তার মুক্তির মেয়াদ বাড়ানো হযেছে। তিনি অদ্যাবধি কোনো শর্ত ভঙ্গ করেননি। তাই ৪০১ (১) ধারা মতে সরকার চাইলে যেকোনো সময় তাকে শর্তহীনভাবে নতুন প্রজ্ঞাপন জারি করে অথবা ফৌজদারি কার্যবিধির ধারা ৪০১ এর ৬ উপধারায় বিশেষ আদেশের মাধ্যমে বিদেশে চিকিৎসার ব্যবস্থা করতে পারেন। এক্ষেত্রে আইনের কোনো বাধা নেই।

সারাবাংলা/জিএস/পিটিএম

খালেদা জিয়া টপ নিউজ বিদেশ পাঠানো


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর