Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কারিগরি শিক্ষার আরও উন্নয়ন প্রয়োজন: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ নভেম্বর ২০২১ ২০:৩৩

মহিবুল হাসান চৌধুরী নওফেল, ফাইল ছবি

ঢাকা: দেশের কারিগরি শিক্ষা ব্যবস্থার আরও উন্নয়ন করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। মানসম্মত কারিগরি শিক্ষা নিশ্চিত করতে ইতোমধ্যে উদ্যোগ নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এসএমই ফাউন্ডেশন ও জার্মান উন্নয়ন সংস্থার (এফইএস) যৌথ আয়োজনে ‘বাংলাদেশের কারিগরি শিক্ষা ব্যবস্থার উন্নয়ন: জার্মানির অভিজ্ঞতা থেকে শিক্ষা’ শীর্ষক পলিসি পেপার উপস্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষা উপমন্ত্রী এসব কথা বলেন। মঙ্গলবার (২৩ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত পর্যটন ভবনে এটি অনুষ্ঠিত হয়।

এ বিষয়ে মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘দেশের কারিগরি শিক্ষা ব্যবস্থার আরও উন্নয়ন করা প্রয়োজন। মানসম্মত কারিগরি শিক্ষা নিশ্চিত করতে ইতোমধ্যে কারিক্যুলাম পরিবর্তন, শিল্পের চাহিদা অনুসারে কার্যকর ও বিষয়ভিত্তিক কোর্সের সংখ্যা বাড়ানোসহ নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘কারিগরি খাতে শিক্ষক কর্মচারীর শূন্য পদ পূরণ করে ব্যাপক সংখ্যায় নতুন প্রতিষ্ঠান স্থাপন করার কাজ এগিয়ে চলেছে। মানসম্মত কারিগরি শিক্ষা নিশ্চিত করা সরকারের অন্যতম অগ্রাধিকার।’

অনুষ্ঠানে কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. মো. হেলাল উদ্দিন এনডিসি বলেন, বর্তমানে ৬৪টি জেলায় সরকারের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। সরকার প্রথম ধাপে ১০০টি উপজেলায় এবং দ্বিতীয় ধাপে ৩২৯টি উপজেলায় তা সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে। তবে বিদ্যমান সব কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের মান বজায় রাখতে প্রতিষ্ঠানগুলোকে এ, বি ও সি ক্যাটাগরিতে রেটিং করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, দেশে প্রায় সাড়ে ১০ হাজার কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও শিল্প মালিকদের চাহিদা ও শিক্ষা প্রতিষ্ঠানের কারিকুলামের মধ্যে দূরত্ব ঘুচিয়ে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ, ইন্টার্নশিপ ও ব্যবহারিক জ্ঞান বাড়ানো প্রয়োজন।

সারাবাংলা/টিএস/এনএস

এসএমই ফাউন্ডেশ কারিগরি শিক্ষা জার্মান উন্নয়ন সংস্থা (এফইএস) শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর