Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খোকা রাজাকারের ফাঁসির রায়ে আনন্দ মিছিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৪ নভেম্বর ২০২১ ২০:৩৮

বগুড়া: ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে গণহত্যা, অগ্নিসংযোগ ও লুটপাটের মতো মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার দায়ে জেলার আদমদীঘি থানার কালাইকুড় গ্রামের থানা শান্তি কমিটির (পিস কমিটি) সভাপতি মুসলিম লীগ (কনভেনশন) নেতা (বর্তমান মৃত) আব্দুল মজিদ তালুকদারের ছেলে বিএনপির সাবেক এমপি কুখ্যাত রাজাকার আব্দুল মোমিন তালুকদার খোকাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ফাঁসির রায় দেয়ায় মুক্তিযোদ্ধা এবং উপজেলা আওয়ামী লীগের যৌথ উদ্যোগে বুধবার (২৪ নভেম্বর) বেলা সাড়ে ১২টায় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করা হয়েছে।

মিছিলটি উপজেলা সদরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে বাসস্ট্যান্ড চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আ.লীগের সহ-সভাপতি আবু রেজা খান, নাজিমুল হুদা খন্দকার, সাংগঠনিক সম্পাদক মোশারফ হোসেন, সুমিনুল ইসলাম সুমন, উপজেলা মহিলা আ. লীগের সভাপতি মনজু আরা বেগম, সম্পাদক সালমা বেগম চাঁপা, সদর ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান, আওয়ামী লীগ নেতা আব্দুল হক আবু, মিজানুর রহমান বাবু, রফিকুল ইসলাম, মিহির কুমার সরকার, আবু বক্কর সিদ্দিক, দিব্যেন্দু কুন্ড দুলাল, বেলাল হোসেন, কাজল সরকার প্রমুখ।

বক্তারা বলেন, রাজাকার খোকার ফাঁসির রায় হওয়ায় তারা খুব আনন্দিত। অতিদ্রুত রায় কার্যকরের আশা পোষণ করেন তারা।

এদিকে, কুখ্যাত রাজাকার আব্দুল মোমেন তালুকদার খোকার ফাঁসির রায়ের পর মামলার বাদী বীর মুক্তিযোদ্ধা সুবিদ আলী আবেগপ্রবণভাবে বলেন, দীর্ঘ প্রতিক্ষার পর ট্রাইব্যুনাল রাজাকার খোকার ফাঁসির রায় দেওয়ায় তিনি খুশি।

তিনি আরও বলেন, তার মৃত্যুর আগে কুখ্যাত রাজাকার খোকার ফাঁসির রায় কার্যকর দেখতে চান।

অন্যদিকে, এ মামলার অন্যতম সাক্ষী সাংবাদিক এম সরওয়ার খান এ বছরের মাঝামাঝি সময় মারা যান। তার ইচ্ছা ছিল রাজাকার আব্দুল মোমিন তালুকদার খোকার রায় দেখে যাওয়ার। কিন্তু তার আর রায় দেখে যাওয়া হয়নি। তার পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়েছে যত দ্রুত সম্ভব রায় কার্যকর করা যায়।

প্রসঙ্গত, ২০১১ সালে আদমদীঘি থানার কায়েতপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা সুবিদ আলী বগুড়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে আব্দুল মোমেন তালুকদার খোকার বিরুদ্ধে মানবতাবিরোধী যুদ্ধাপরাধের অভিযোগ এনে একটি মামলা দায়ের করে। বিজ্ঞ আদালত সুবিদ আলীর আবেদনটি এজাহার হিসাবে লিপিবদ্ধ করার জন্য আদমদীঘি থানার অফিসার ইনচার্জকে নির্দেশ দিলে অধিকতর তদন্তসহ আইনি ব্যবস্থা নেওয়ার জন্য মামলাটি মানবতাবিরোধী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠায়। এরপর বিভিন্ন সময়ে কয়েক দফায় তদন্ত শেষে খোকার বিরুদ্ধে আনা যুদ্ধাপরাধের অভিযোগ প্রমানিত হলে ২০১৮ সালের ৩ মে মানবতাবিরোধী অপরাধের মামলায় আব্দুল মোমেন তালুকদার খোকার বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। তদন্তে অবৈধ ভাবে আটক, অপহরণ, অগ্নিসংযোগ, লুন্ঠন, হত্যা ও গণহত্যার তিন অভিযোগ আনা হয়।

বিচারপতি মো. শাহিনুর ইসলামের নের্তৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল বুধবার (২৪ নভেম্বর) কুখ্যাত রাজাকার আব্দুল মোমেন তালুকদার খোকার বিরুদ্ধে ফাঁসির রায় ঘোষণা করেন।

সারাবাংলা/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর