Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অপরাধ নিয়ন্ত্রণে বিটিআরসি-এনটিএমসি সমঝোতা স্মারক সই

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ নভেম্বর ২০২১ ২০:০২

ঢাকা: অপরাধ নিয়ন্ত্রণে একযোগে কাজ করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি ও জাতীয় টেলিযোগাযোগ মনিটরিং কেন্দ্র এনটিএমসি। এ বিষয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, এই সমঝোতা স্মারক বাংলাদেশে অপরাধ নিয়ন্ত্রণে একটি মাইলফলক হিসেবে থাকবে। তথ‍্য আদান-প্রদান ও প্রযুক্তির আধুনিকতম সমন্বয়ের মধ‍্যমে অপরাধ নিয়ন্ত্রণ ও অপরাধীদের শনাক্ত করার কাজটি আরও সুবিধাজনক হবে বলে আশাবাদী তারা।

বুধবার (২৪ নভেম্বর) রাজধানীর বিটিআরসি ভবনে এনটিএমসি ও বিটিআরসি’র মধ‍্যে সমঝোতা স্মারক সইয়ের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে পরিণত করবেন বলেছিলেন। তিনি বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে পরিণত করেছেন। সব ক্ষেত্রে প্রযুক্তির সুফল আমরা ভোগ করছি। প্রযুক্তির কল‍্যাণে আমাদের জীবনমান উন্নত হয়েছে। কিন্তু দুষ্কৃতিকারীরা প্রযুক্তির অপব‍্যবহার করছে। সেগুলো আমাদের রোধ করতে হবে।

মন্ত্রী বলেন, এ কারণেই আমরা ল’ফুল ইন্টারসেপশনের জন‍্য ন‍্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) তৈরি করেছি এবং একে পর্যায়ক্রমে শক্তিশালী করছি। সাইবার ক্রাইম নিয়ন্ত্রণের জন‍্য আইনশৃঙ্খলা বাহিনীকে আরও আধুনিক করে তুলছি। এনটিএমসি’র সঙ্গে বিটিআরসি’র এই সমঝোতা স্মারক অপরাধ নিয়ন্ত্রণে একটি মাইলফলক হিসেবে কাজ করবে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারও বিটিআরসি’র এনওসি অটোমেশন এবং আইএমআই ডাটাবেইজ সিস্টেমের এনটিএস‘র সঙ্গে ইন্টিগ্রেটেড ল‘ফুল ইন্টারসেপশন সিস্টেমের ইন্টিগ্রেশন বিষয়ক সমঝোতা স্মারকটিকে ডিজিটাল নিরাপত্তার জন‌্য একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেন।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল অপরাধ ডিজিটাল প্রযুক্তি দিয়েই মোকাবিলা করতে হবে। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে যেকোনো সহযোগিতা দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। মন্ত্রী ডিজিটাল অপরাধ শনাক্তসহ ডিজিটাল অপরাধ কমাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভূমিকা প্রশংসনীয়।

বিটিআরসি’র সভাপতি শ‍্যাম সুন্দর শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান, ন‍্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান।

সারাবাংলা/জেআর/টিআর

আসাদুজ্জামান খাঁন কামাল এনটিএমসি ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বিটিআরসি মোস্তাফা জব্বার স্বরাষ্ট্রমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর