Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তথ্য চুরির প্রাথমিক সূত্র জানাবে ফেসবুক


৮ এপ্রিল ২০১৮ ১৭:০২

।। তথ্যপ্রযুক্তি ডেস্ক ।।

ঢাকা: ব্রিটিশ পলিটিক্যাল কনসালটিং ফার্ম ‘কেমব্রিজ অ্যানালিটিকা’ ফেসবুক ব্যবহারকারীদের তথ্য পাবে কি না সেই প্রশ্নের উত্তর দেওয়ার এখনো সময় আসেনি। তবে এখনো যারা বুঝতে পারেননি কীভাবে তাদের তথ্য চুরি হয়েছে, তাদের তথ্য চুরির ব্যাপারে প্রাথমিক সূত্র জানাবে ফেসবুক।

সোমবার ক্ষতিগ্রস্ত দুই দশমিক দুই বিলিয়ন ফেসবুক ব্যবহারকারী সবাইকে ‘প্রটেক্ট ইওর ইনফরমেশনস’ শিরোনামে নোটিশ দেওয়া হবে। শুধু তাই নয়, নিউজ ফিডে তারা লিংকও পাবেন, কোন অ্যাপ ব্যবহার করায় তাদের তথ্য বেহাত হয়েছে।

ফেসবুক আরও বলছে, যদি ফেসবুক ব্যবহারকারী চান তাহলে তারা নিজেরাই ‘থার্ড-পার্টি অ্যাকসেস’ বন্ধ করে দিতে পারবেন। এর বাইরে, যে ৮৭ মিলিয়ন ব্যবহারকারী- ধারণা করা হচ্ছে যাদের তথ্য হয়তো কেমব্রিজ অ্যানালিটিকার হাতে পৌঁছে গিয়ে থাকতে পারে, তাদের আরও বিস্তারিত বার্তা দেওয়া হবে।

জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম ইতোমধ্যে জানিয়েছে, ক্ষতিগ্রস্ত ফেসবুক ব্যবহারকারীদের অধিকাংশই (৭০ মিলিয়নের বেশি) যুক্তরাষ্ট্রের, বাকিরা ফিলিপাইন, ইন্দোনেশিয়া এবং যুক্তরাজ্যে বসবাসকারী।

তবে তথ্য চুরির বিষয়ে কেমব্রিজ অ্যানালিটিকার পক্ষ থেকে জানানো হয়, ৫০ মিলিয়নের বেশি মানুষ ফেসবুকে বিভিন্ন কুইজ প্রশ্নের উত্তর দিয়ে তাদের তথ্য জানার সুযোগ করে দিয়েছেন।

২০১৪ সালে একাডেমিক রিসার্সার আলেকজ্যান্ডার কোগান ‘দিস ইজ ইওর ডিজিটাল লাইফ’ নামে ফেসবুক অ্যাপটি তৈরি করেন। এটি ব্যক্তিত্ব বিষয়ক কুইজ অ্যাপ। এই অ্যাপটি ব্যবহার করলে কেবল ফেসবুক ইউজারের তথ্যই বেহাত হয় না, উপরন্তু তার ফ্রেন্ড লিস্টে থাকা ইউজারদের সেই সব তথ্য চলে যায়- যা তিনি কাউকে জানাতে চান না। ফেসবুক কর্তৃপক্ষ নিরাপত্তা জোরদার করেছে, তবে এই ক্ষেত্রে অনেক দেরি হয়ে গেছে।

বিজ্ঞাপন

ফেসবুকের নতুন পদক্ষেপ
‘কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি’র পর তৃতীয় পক্ষের কাছে তথ্য পাচার ঠেকাতে নতুন পদক্ষেপ নিয়েছে ফেসবুক। যে সব অ্যাপ থেকে ব্যক্তিগত তথ্য চুরি হওয়ার সম্ভাবনা রয়েছে এবং যে সব অ্যাপ ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করে- নতুন ‘টুল’-এর মাধ্যমে ব্যবহারকারী নিজেই অ্যাপগুলো ডিলিট করতে পারবেন।

সেটিংস অপশানে গিয়ে অ্যাপ সেকশান থেকে এই বিষয়টি নিয়ন্ত্রণ করা যাবে। এখান থেকেই জেনে নেওয়া যাবে কোন কোন অ্যাপ ইতোমধ্যে আপনার ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করে রেখেছে।

সারাবাংলা/এটি/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর