Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনে অগ্রগতি জানতে চেয়েছেন আদালত


৮ এপ্রিল ২০১৮ ১৭:২৬

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনে অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছেন আদালত। আগামী ২২ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে সংশ্লিষ্ট ব্যক্তিদের।

রোববার (৮ এপ্রিল) পরিবেশ দূষণ রোধে দেশের সব সরকারি এবং বেসরকারি হাসপাতাল, ক্লিনিকে বর্জ্য পরিশোধনাগার স্থাপনের নির্দেশ কেন দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশন। আরও জানতে চাওয়া হয়, বর্জ্য ব্যবস্থাপনা (ব্যবস্থাপনা ও প্রক্রিয়া) বিধিমালা ২০০৮ এর ৩ বিধি অনুসারে দেশের প্রতিটি প্রশাসনিক বিভাগে কেন বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনের নির্দেশনা দেওয়া হবে না।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে এদিন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

পরিবেশ ও বন মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য সচিব, পরিবেশ ও বন অধিদফতরের মহাপরিচালক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, পরিবেশ ও বন অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক এবং বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার ওনার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেলকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

শুনানি শেষে আইনজীবী সৈয়দ মহিদুল কবির সারাবাংলাকে জানান, দেশের সব সরকারি-বেসরকারি হাসপাতাল, ক্লিনিকে বর্জ্য শোধনাগার তৈরির নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেছেন।

তিনি বলেন, সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর ৭ (৬)(গ)(আ) অনুসারে চিকিৎসা প্রতিষ্ঠানে বর্জ্য পরিশোধনাগার স্থাপনের নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী ২৬ জুলাই আদালত এই মামলার পরবর্তী শুনানির দিন ঠিক করেছেন।

বিজ্ঞাপন

হাসপাতালের বর্জ্য অব্যবস্থাপনা নিয়ে গত ৪ ফেব্রুয়ারি একটি ইংরেজি জাতীয় দৈনিকে পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। তাতে উল্লেখ করা হয়, চট্টগ্রাম শহরের অধিকাংশ হাসপাতাল কর্তৃপক্ষের ছাড়পত্র না নিয়ে সেবা কার্যক্রম চালাচ্ছে। বিভিন্ন হাসপাতালের বর্জ্য খোলা জায়গায় ফেরার কারণে স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি হচ্ছে।

গত ১৪ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও সাংবাদিক মো. আল আমীন বিবাদীদের প্রতি আইনি নোটিশ পাঠান। নোটিশের জবাব না আসায় গত ১ এপ্রিল তিনি রিট করেন। তার প্রাথমিক শুনানি নিয়ে আদালত আজ রুল জারি করেন।

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর