Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তান, ক্ষমা চাও— স্টেডিয়ামের দেয়ালে ব্যানার

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ নভেম্বর ২০২১ ২২:১৬

চট্টগ্রাম ব্যুরো: মুক্তিযুদ্ধে গণহত্যার জন্য পাকিস্তানকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে চট্টগ্রামের সাগরিকায় জহুর আহমদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামের দেয়ালে ব্যানার টানোনো হয়েছে। ওই স্টেডিয়ামে যখন পাকিস্তান ও বাংলাদেশের মধ্যকার টেস্ট ক্রিকেট ম্যাচ চলছিল, তখনই প্রতিবাদী কয়েকজন গিয়ে এই ব্যানার লাগিয়ে আসেন।

রোববার (২৮ নভেম্বর) দুপুরে স্টেডিয়ামের দেওয়ালে লাগানো ব্যানারে লেখা আছে, ‘১৯৭১ এর নারকীয় গণহত্যার জন্য পাকিস্তানকে ক্ষমা চাইতে হবে/WE DEMAND JUSTICE, WE DEMAND APOLOGY FROM PAKISTAN’। ব্যানারে ‘বীর চট্টলার জনতা’ নামে সংগঠনের উল্লেখ আছে।

জানা গেছে, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক অনুপম বড়ুয়া পারুসহ কয়েকজন যুবক সাগরিকায় স্টেডিয়ামের দেওয়ালে প্রতিবাদী ব্যানারটি লাগান। ব্যানার লাগাতে দেখে পুলিশ ও গোয়েন্দা সংস্থার লোকজন সেখানে উপস্থিত হন। তারা সেখানে ব্যানার না লাগানোর অনুরোধ করেন। তবে প্রতিবাদী যুবকদের অনমনীয় মনোভাব দেখে পরে সেখানে থেকে চলে যান।

জানতে চাইলে অনুপম বড়ুয়া পারু সারাবাংলাকে বলেন, ‘১৯৭১ সালে পাকিস্তানের সেনাবাহিনী এদেশে নির্মম গণহত্যা চালিয়েছে। ৩০ লাখ বাঙালি শহিদ হয়েছে। দুই লাখ নারী তাদের হাতে নিগৃহীত হয়েছে। লুটপাট, বাড়িঘরে অগ্নিসংযোগসহ আরও অনেক মানবতাবিরোধী অপরাধ তারা করেছে। তাদের নৃশংসতার কথা বাঙালি জাতি এখনও ভুলে যায়নি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সেই পাকিস্তানের ক্রিকেট দল এদেশে এসে খেলায় অংশ নিচ্ছে, অথচ তারা এখনও কৃতকর্মের জন্য ক্ষমা চায়নি। আমরা এদেশের আপামর বাঙালির প্রাণের দাবিটি তুলে ধরেছি।’

স্থানীয় পাহাড়তলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান সারাবাংলাকে বলেন, ‘বীর চট্টলার জনতা নামে একটি সংগঠন এই ব্যানারটি লাগিয়েছে। সেখানে পাকিস্তানকে ক্ষমা চাওয়ার কথা বলা আছে। কয়েকজন যুবক এসেছিল। তারা কারা সেটা আমরা জানতে চেয়েছিলাম। তারা সদুত্তর দিয়েছেন। ব্যানারটি স্টেডিয়ামের ওয়ালে আছে।’

গত শুক্রবার (২৬ নভেম্বর) জহুর আহমদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তান-বাংলাদেশের মধ্যকার টেস্ট ক্রিকেট ম্যাচ শুরু হয়। স্টেডিয়ামে যাতে কেউ পাকিস্তানের পতাকা নিয়ে ও জার্সি পরে প্রবেশ করতে না পারে সেজন্য শুরুর দিন থেকেই প্রবেশমুখে ছাত্রলীগ, মুক্তিযুদ্ধ মঞ্চ, ‘পাকিস্তানি দালাল-রুখবে তারুণ্য’সহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা অবস্থান অব্যাহত রেখেছেন। শুক্রবার এক ব্যক্তি পাকিস্তানের জার্সি পরে স্টেডিয়ামে প্রবেশ করতে গিয়ে ধাওয়ার মুখে পড়েন। ধাওয়া খেয়ে তিনি নালায় লাফিয়ে পড়েন। পরে অবশ্য ধাওয়াকারীরাই তাকে ‍তুলে আনেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

ক্ষমা পাকিস্তান স্টেডিয়াম


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর