Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদার চিকিৎসার বিষয়ে কূটনীতিকদের ব্রিফ করলেন পররাষ্ট্রমন্ত্রী

সারাবাংলা ডেস্ক
২৯ নভেম্বর ২০২১ ২৩:২১

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা ও চিকিৎসা নিয়ে ঢাকায় অবস্থানরত বিদেশি কূটনীতিকদের ব্রিফ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি কূটনীতিকদের বলেন, খালেদা জিয়া দেশের যেকোনো স্থানে বিনামূল্যে চিকিৎসা নিতে পারবেন এবং তার চিকিৎসার জন্য বিদেশ থেকে যেকোনো চিকিৎসক আনারও অনুমতি রয়েছে।

সোমবার (২৯ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মন্ত্রী কূটনীতিকদের এই ব্রিফ করেন। পরে মন্ত্রী সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, ‘কূটনীতিকদের বলেছি, সরকারের (খালেদা জিয়ার চিকিৎসার বিয়য়ে) কিছুই করার নেই। তবে যদি তিনি চিকিৎসার জন্য বিদেশে যেতে চান, সেটি আইনি প্রক্রিয়ার মাধ্যমে করতে হবে। তিনি দেশে যেকোনো জায়গায় চিকিৎসা নিতে পারবেন।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, খালেদা জিয়া এক জন সাজাপ্রাপ্ত কারাবন্দি এবং সরকার বাংলাদেশে আইনের শাসন সমুন্নত রাখতে চায়। ফলে তাকে বিদেশে যেতে হলে আইনি প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

খালেদা জিয়ার চিকিৎসা ছাড়াও ড. মোমেন আসন্ন বিশ্ব শান্তি সম্মেলন, কপ২৬-এ বাংলাদেশের ভূমিকা, রোহিঙ্গা পরিস্থিতি এবং চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনসহ অন্যান্য চলমান বিষয়ে কূটনীতিকদের ব্রিফ করেন। পররাষ্ট্রমন্ত্রী কূটনীতিকদের বলেন, সরকার দেশে অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন করতে প্রতিশ্রুতিবদ্ধ।

চলমান ইউপি নির্বাচন সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কিছু লোকের অতি উৎসাহের কারণে কিছু সহিংসতা হলেও নির্বাচন অবাধে অনুষ্ঠিত হচ্ছে। তবে আমরা নির্বাচনের সময় একটিও প্রাণহানি দেখতে চাই না।

পররাষ্ট্রমন্ত্রী কূটনীতিকদের আগামী ৪ ও ৫ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠেয় বিশ্ব শান্তি সম্মেলনের বিষয়ে অবহিত করেন। তিনি জানান, এই সম্মেলনে অনেক দেশের প্রতিনিধি যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। এসময় ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর এবং এ বিষয়ে ইউএনএইচসিআরের সঙ্গে বাংলাদেশের চুক্তির বিষয়টিও তিনি তুলে ধরেন।

বিজ্ঞাপন

ড. মোমেন বলেন, সরকার এরই মধ্যে ১৯ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করেছে এবং সরকার কোনো বাস্তুচ্যুতকে স্থানান্তরের জন্য চাপ দেবে না। কেননা সেখানে উন্নত জীবনযাপন বেছে নেওয়া রোহিঙ্গাদেরই পছন্দ।

বিদেশি কূটনীতিকদের ব্রিফ করার পর পররাষ্ট্রমন্ত্রী সফররত সৌদি আরবের পরিবহন ও লজিস্টিক সার্ভিস মন্ত্রী ইঞ্জিনিয়ার সালেহ বিন নাসের বিন আলী আল-জাসেরের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে ড. মোমেন সৌদি কোম্পানিগুলোকে বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে বিনিয়োগের আহ্বান জানান। জবাবে সৌদি মন্ত্রী জানান, অন্তত ৩০টি সৌদি বেসরকারি কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। বাসস।

সারাবাংলা/টিআর

কূটনীতিকদের ব্রিফ খালেদা জিয়া খালেদা জিয়ার শারীরিক অবস্থা ড. এ কে আবদুল মোমেন পররাষ্ট্রমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর