Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের ঝুঁকিপূর্ণ দেশের তালিকা থেকে বাংলাদেশ বাদ

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ নভেম্বর ২০২১ ১৫:০৯

ঢাকা: করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে ভারতের করা ঝুঁকিপূর্ণ দেশের তালিকা থেকে বাংলাদেশকে বাদ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (৩০ নভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী এই তথ্য জানান। তবে এই বিষয়ে এখনও বিস্তারিত কোন বিজ্ঞপ্তি দেয়নি পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে, গত রোববার দক্ষিণ আফ্রিকা থেকে ওমিক্রন আক্রান্ত একজন রোগি ভারতের প্রবেশ করেন। মহারাষ্ট্রের এই ব্যাক্তির ঘটনাটি প্রচারের পরপরই ভারত সরকার বাংলাদেশসহ প্রায় অনেকগুলো দেশকে ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করার বিষয়ে নির্দেশিকা জারি করে।

ওমিক্রন ভ্যারিয়েন্ট: ভারতের ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশ

পরে ৩০ নভেম্বর এই তালিকা প্রকাশ করা হলে সেখানে বাংলাদেশের নামটি বাদ দেওয়া হয়। করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় এখন পর্যন্ত কোন দেশই বাংলাদেশকে রাখেনি। তবে নতুন এই ভ্যারিয়েন্টটি সারা পৃথিবীতেই ব্যাপক সতর্কতা জারি করা হয়েছে। বিভিন্ন দেশও ওমিক্রন নিয়ন্ত্রণে ব্যবস্থা গ্রহণ শুরু করেছে।

বাংলাদেশের স্বাস্থ্য পরিষেবা অধিদফতরও (ডিজিএইচএস) ভেরিয়েন্ট নিয়ন্ত্রণ ও প্রতিরোধের জন্য একটি নির্দেশিকা ঘোষণা করেছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন এই গাইডলাইন অনুযায়ী ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে ইউরোপের সব দেশ এবং যুক্তরাজ্য। বাকি দেশগুলো হলো— দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিংগাপুর, হংকং ও ইসরায়েল।

আরও পড়ুন:

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এমও

ওমিক্রন ওমিক্রন ভ্যারিয়েন্ট করোনাভাইরাস কোভিড-১৯ ঝুঁকিপূর্ণ ঝুঁকিপূর্ণ দেশের তালিকা টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর