Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রমিক নিতে বাংলাদেশ ও গ্রিসের আগ্রহপত্র সই

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ নভেম্বর ২০২১ ১৫:৫৮

ফাইল ছবি

ঢাকা: নিরাপদ অভিবাসন ও বৈধ পথে শ্রমিক নেওয়ার ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধিতে একটি আগ্রহপত্র সই করেছে বাংলাদেশ ও গ্রিস।

বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকি গতকাল সোমবার (২৯ নভেম্বর) দেশটির রাজধানী এথেন্সে এই আগ্রহপত্র সই করেন।

গ্রিক মন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক সভায় দুই দেশের মন্ত্রী অনিয়মিত অভিবাসনের বিপক্ষে নিজদের অবস্থান তুলে ধরেন এবং নিয়মতান্ত্রিক পদ্ধতিতে শ্রম অভিবাসনকে জোরদার করার বিষয়ে ঐকমত্য প্রকাশ করেন।

বাংলাদেশের সঙ্গে গ্রিসের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে ইমরান আহমদ বলেন, বৈধ এবং নিয়মিত পথে অভিবাসনের প্রতি বাংলাদেশ সরকারের দৃঢ় অবস্থান রয়েছে। বৈধ পথে বাংলাদেশ থেকে গ্রিসে শ্রমিক নিয়োগের সুযোগ সৃষ্টি হলে অবৈধ পথে শ্রমিক আসার প্রবণতা হ্রাস পাবে এবং এর ফলে উভয় দেশই উপকৃত হবে।

গ্রিসে বৈধ পথে বাংলাদেশ থেকে শ্রমিকসহ বিভিন্ন পেশাজীবীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী।

গ্রিক অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী তার বক্তব্যে বলেন, বাংলাদেশ ও গ্রিসের মধ্যে পারস্পরিকভাবে লাভজনক সহযোগিতার সুযোগ রয়েছে এবং এই লক্ষ্যে তার মন্ত্রণালয় কাজ করছে। প্রবাসী বাংলাদেশিদের সমস্যা এবং বৈধ পথে কর্মী আনার বিষয়সহ প্রবাসী কল্যাণ মন্ত্রীর উত্থাপিত বিষয়গুলো নিয়ে আলাপ-আলোচনা অব্যাহত রাখার কথা বলেন।

বিজ্ঞাপন

নিয়মিত শ্রম অভিবাসন জোরদার করতে গ্রিস শীঘ্রই বাংলাদেশের সাথে একটি সমজোতা স্মারক স্বাক্ষর করবে বলে জানিয়েছেন গ্রিসের এই মন্ত্রী।

এই দ্বিপাক্ষিক সভায় প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, রাষ্ট্রদূত আসুদ আহ্‌মেদ, দূতাবাসের কর্মকর্তা ও গ্রিক সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিকেলে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসের সিটিজেন প্রটেকশন মন্ত্রী প্যানাগিওটিস থিওডোরিকাকোস’র সঙ্গে তার দফতরের অন্য আরেকটি বৈঠকে মিলিত হন। এ সময় দুই মন্ত্রী দুদেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

সারাবাংলা/টিএস/এনএস

আগ্রহপত্র সই গ্রিস বাংলাদেশ শ্রমিক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর