Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ নভেম্বর ২০২১ ১৬:০৪

ঢাকা: বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই। মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। হাসপাতাল সূত্র তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, পেট ব্যথাসহ বিভিন্ন শারীরিক সমস্যা নিয়ে রফিকুল ইসলাম গত ৭ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি হন। সেখানে পরীক্ষা-নিরীক্ষায় ফুসফুসে পানি জমে যাওয়াসহ শ্বসনতন্ত্রের সমস্যা ধরা পড়ে। বিএসএমএমইউ রেসপিরেটরি মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মোশাররফের অধীনে চিকিৎসাধীন ছিলেন তিনি।

বিজ্ঞাপন

পরে গত শুক্রবার (২৬ নভেম্বর) তাকে বিএসএমএমইউ থেকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অধ্যাপক রফিকুল ইসলাম। তার বয়স হয়েছিল ৮৭ বছর।

রফিকুল ইসলাম বাংলা একাডেমির সভাপতির পাশাপাশি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতির দায়িত্বেও ছিলেন। তিনি এক সময় বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। অধ্যাপক রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক এবং নজরুল গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক। তিনি প্রায় ৩০টি বই লেখালেখি এবং সম্পাদনায় যুক্ত ছিলেন।

অধ্যাপক রফিকুল ইসলাম একুশে পুরস্কার, স্বাধীনতা দিবস পুরস্কার ও বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হয়েছিলেন। এছাড়া চলতি বছরের ফেব্রুয়ারিতে ঘোষিত প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা পদকেও ভূষিত হয়েছেন তিনি। ২০১৮ সালে সরকার তাকে জাতীয় অধ্যাপক ঘোষণা করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/পিটিএম

এভারকেয়ার হাসপাতাল জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম মৃত্যু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর