Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় কমেছে মৃত্যু, বেড়েছে সংক্রমণ

সারাবাংলা ডেস্ক
৩০ নভেম্বর ২০২১ ১৬:৩৬

ফাইল ছবি

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন একজন। আগের দিন করোনার সংক্রমণ নিয়ে দুই জনের মৃত্যু হয়েছিল। এদিকে, ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ২৭৩ জনের শরীরে। যা আগের দিন ছিল ২২৭ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার বেড়েছে। আগের দিন সংক্রমণের হার ছিল ১ দশমিক তিন চার শতাংশ, যা বেড়ে হয়েছে ১ দশমিক তিন আট শতাংশ।

মঙ্গলবার (৩০ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৪৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪০টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৯২৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৮০২টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ১ কোটি ৮ লাখ ৮৮ হাজার ৭৫১টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৭ লাখ ৭৩ হাজার ৮৩২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩১ লাখ ১৪ হাজার ৯১৯টি।

২৪ ঘণ্টায় বেড়েছে শনাক্ত ও সংক্রমণ

আগের দিন দেশে ২২৭ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২৭৩ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৬ হাজার ২৮৪ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক তিন আট শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক তিন চার শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৪৮ শতাংশ যা আগের দিন ছিল ১৪ দশমিক ৫০ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৮০ জন, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৬৮ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪০ হাজার ৯৬৫ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৬ শতাংশ। আগের দিন সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ছিল ৯৭ দশমিক ৭৫ শতাংশ।

মৃত ব্যক্তি নারী

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়ায় একজন হলেন নারী। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন ২৭ হাজার ৯৮১ জন। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ। মৃত নারী একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এদিকে, করোনা সংক্রমণ নিয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৯০৫ জন, যা মোট মৃত্যুর ৬৩ দশমিক ৯৯ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে নারী মারা গেলেন ১০ হাজার ৭৬ জন, যা মোট মৃত্যুর ৩৬ দশমিক শূন্য ১ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর সংখ্যা

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা যাওয়া নারীর বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে।

মৃত্যু শুধু ঢাকা বিভাগে

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় যিনি মারা গেছেন তিনি ঢাকা বিভাগে। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, ময়মনসিংহ বিভাগে মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি।

সারাবাংলা/এসএসএ

করোনা


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর