Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জন্মদিনে মহিউদ্দিনকে শ্রদ্ধায় স্মরণ

সারাবাংলা ডেস্ক
১ ডিসেম্বর ২০২১ ১৯:৫০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর ৭৭ তম জন্মদিন উপলক্ষে প্রয়াতের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন দলটির নেতাকর্মীরা। এছাড়া আলোচনা সভা, র‌্যালিসহ নানা আয়োজনে মহিউদ্দিনকে স্মরণ করা হয়েছে।

বুধবার (১ ডিসেম্বর) সকালে নগরীর চশমাহিলে মহিউদ্দিনের কবরে নেতাকর্মীদের নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নগর আওয়ামী লীগের সহ-সভাপতি চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন। এ সময় সমবেতদের উদ্দেশে সুজন বলেন, ‘এই দেশের স্বাধীনতার জন্য আন্দোলন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যা পর প্রতিবাদ এবং গণতন্ত্র ও আওয়ামী লীগের জন্য এবিএম মহিউদ্দিন চৌধুরী বারবার জেল খেটেছেন। অদম্য মনোবল ও সাহসের ওপর ভিত্তি করে বিএনপি সরকারের আমলে তিনি মেয়র নির্বাচিত হয়েছিলেন।’

‘চট্টগ্রামের উন্নয়নের সূচনা হয়েছিল উনার হাত ধরে। চট্টগ্রামবাসীর স্বার্থের বিরুদ্ধে যখনই কেউ কোনো পদক্ষেপ নিয়েছে, তিনি গর্জে উঠেছেন। চট্টগ্রামের স্বার্থের সঙ্গে তিনি কোনোদিন আপস করেননি। চট্টগ্রামের মানুষও তাঁকে ভালোবাসা উজাড় করে দিয়ে তিনবার মেয়র নির্বাচিত করেছেন।’

দায়িত্বশীল পদে থাকা আওয়ামী লীগের নেতাদের এবিএম মহিউদ্দিন চৌধুরীর পদাঙ্ক অনুসরণের আহ্বান জানিয়েছেন খোরশেদ আলম সুজন।

এ সময় অন্যান্যের মধ্যে নগরীর বন্দর থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. ইলিয়াছ, আব্দুর রহমান মিয়া, নগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ইরফানুল আলম জিকু, কার্যনির্বাহী সদস্য আরাফাত রুবেল, ইসলামিয়া কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি মনিরুল হক মুন্না, চাঁন্দগাও থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শহীদুল আলম শহীদ, আলী নেওয়াজ রাকিব ছিলেন।

এদিকে এবিএম মহিউদ্দিন চৌধুরীর জন্মদিন উপলক্ষে নগরীর আন্দরকিল্লা ওয়ার্ডে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। বুধবার বিকেলে নগরীর হাজারী লেইন থেকে সিটি করপোরেশনের কাউন্সিলর জহরলাল হাজারীর নেতৃত্বে বের হওয়া শোভাযাত্রা লালদিঘীর পাড়সহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর হাজারী লেইনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চসিকের কাউন্সিলর জহরলাল হাজারীর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন- কাউন্সিলর পুলক খাস্তগীর, আব্দুস সালাম মাসুম, রুমকি সেনগুপ্তা, আনজুমান আরা ও শাহীনা আক্তার রোজী।

সভায় বক্তারা বলেন, এবিএম মহিউদ্দিন চৌধুরী সারাজীবন মানুষের জন্য রাজনীতি করেছেন। মানুষের পাশে থেকেছেন, যে কোনো দুর্যোগ-দুর্বিপাকে মানুষের পাশে ছুটে গেছেন। এজন্য মানুষ ভালোবেসে তাঁকে তিনবার মেয়র নির্বাচিত করেছেন। জীবনের শেষদিন পর্যন্ত তিনি চট্টগ্রামের মানুষের জন্য কথা বলে গেছেন, অধিকার আদায়ের আন্দোলন করেছেন। আজ এবিএম মহিউদ্দিন চৌধুরী নেই। তার কাছ থেকে আমরা কর্মের দীক্ষা নিয়েছি, মানুষের পাশে থাকার রাজনৈতিক শিক্ষা পেয়েছি। সেই শিক্ষা নিয়ে আমরা পথ চলব।

এবিএম মহিউদ্দিন চৌধুরীর কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রাম মহানগর যুবলীগ। এসময় নগর যুবলীগের আহবায়ক মো. মহিউদ্দিন বাচ্চু, যুগ্ম আহবায়ক ফরিদ মাহমুদ, সদস্য সাইফুল ইসলাম, সাখাওয়াত হোসেন স্বপন, নেছার আহম্মদ, হেলাল উদ্দিন, এস এম সাঈদ সুমন, নুরুল আনোয়ার, প্রবীর দাশ তপু, শেখ নাছির আহমদ, নাজমুল হাসান সাইফুল, সনৎ বড়ুয়া, আবু বক্কর ছিদ্দিকী, দেলোয়ার হোসেন দেলু ছিলেন।

চট্টগ্রামের সিআরবি রক্ষায় আন্দোলনরত নাগরিক সমাজ, চট্টগ্রাম এবিএম মহিউদ্দিন চৌধুরীর জন্মদিন উদযাপন করেছে। এতে সংহতি প্রকাশ করে কেক কাটেন মহিউদ্দিনের স্ত্রী হাসিনা মহিউদ্দিন ও ছেলে বোরহানুল হাসান চৌধুরী। এসময় সংগঠনের সদস্য সচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, কো-চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুস, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হোসাইন কবির, আইনজীবী শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, বিএফইউজের যুগ্ম সাধারণ সম্পাদক মহসিন কাজী, কাউন্সিলর নীলু নাগ ও আঞ্জুমান আরা, আওয়ামী লীগ নেতা ফয়জল্লা চৌধুরী বাহাদুর, আলী আকবর, খেলাঘর সংগঠক বনবিহারী চক্রবর্তী, শ্রমিক নেতা আব্দুল আহাদ, নাসিরউদ্দিন মোল্লা, কাজী নায়লা আক্তার এটলী, গাজী জসিম উদ্দিন, তোফাজ্জল হোসেন জিকু, সাংবাদিক ঋত্বিক নয়ন, আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী, ছাত্রলীগের সাবেক সভাপতি মো. সালাউদ্দিন ও সাধারণ সম্পাদক নুরুল আজম রনি, যুবলীগ নেতা শিবু প্রসাদ চৌধুরী, ছাত্রলীগ নেতা মাহমুদুল করিম, আনোয়ার পলাশ ছিলেন।

এবিএম মহিউদ্দিন চৌধুরীর জন্মদিন উপলক্ষে কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রলীগ ও চমেক হাসপাতাল ইন্টার্ন চিকিৎসক পরিষদ। সরকারি হাজী মুহম্মদ মহসিন কলেজ ছাত্রলীগের উদ্যোগে দোয়া মাহফিল ও আলোচনা সভা কলেজ ক্যাম্পাসে হয়েছে। কলেজ ছাত্রলীগের আহ্বায়ক কাজী নাঈমের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম আহবায়ক মিজানুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অন্যদিকে, মহসিন কলেজ ছাত্রলীগ নেতা মায়মুন উদ্দীন মামুনের নেতৃত্বে নগরীর চশমাহিলে এবিএম মহিউদ্দিন চৌধুরীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় মহসিন কলেজ ছাত্রলীগ নেতা তৌহিদুল হক কায়সার, মোহাম্মদ শাকিল, ইমরান হোছাইন ইমন, সোহেল তানভীর, আহম্মদ মনির, আবরার নাঈম, খাঁন সামাদ, মোহাম্মদ মেজবাহ উদ্দিন তুষার, রেজভী ইসলাম রাহী, মেহেদী হাসান তানভীর, মোরশেদুল আলম রাহা, সাদমান হাফিজ শুভ, মুজাহিদুল হক, শাহেদ বিন মমতাজ, নিলয় দাশ।

১৯৪৪ সালের ১ ডিসেম্বর চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরা গ্রামে জন্ম নেন এবিএম মহিউদ্দিন চৌধুরী। ১৯৭১ সালের রণাঙ্গনের সম্মুখযোদ্ধা মহিউদ্দিন টানা ১৭ বছর চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ছিলেন। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি থাকা অবস্থায় ২০১৭ সালের ১৭ ডিসেম্বর মহিউদ্দিনের জীবনাবসান হয়।

সারাবাংলা/আরডি/পিটিএম

জন্মদিন মহিউদ্দিন


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর