Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরাম ইনস্টিটিউট থেকে কেনা ৫৫ লাখ ডোজ ভ্যাকসিন দেশে

সিনিয়র করেসপন্ডেন্ট
১ ডিসেম্বর ২০২১ ২৩:৫৫

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে যুক্ত হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার আরও ৫৫ লাখ ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন। ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে বাংলাদেশ যে তিন কোটি ভ্যাকসিন কিনেছিল, সেই চুক্তির আওতাতেই দেশে এসেছে এই ভ্যাকসিনগুলো।

বুধবার (১ ডিসেম্বর) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক। তিনি জানান, গত ৯ নভেম্বর ১০ লাখ ডোজ এবং আজ (বুধবার) ৪৫ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের চিফ অপারেটিং অফিসার (সিওও) রাব্বুর রেজা সারাবাংলাকে বলেন, বাংলাদেশ সরকার, সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে একটি ত্রিপাক্ষিক চুক্তি হয় তিন কোটি ডোজ ভ্যাকসিন কেনা বিষয়ে। চুক্তির আওতায় আমরা এক কোটি ২৫ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছি। আজও (বুধবার) এসেছে ৪৫ লাখ ডোজ ভ্যাকসিন। এই ভ্যাকসিনগুলো রাত ৮টা ১০ মিনিটের দিকে দেশে এসে পৌঁছেছে।

সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে ভ্যাকসিন কেনার মাধ্যমেই মূলত দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি শুরু হয়। ওই সময় তিন কোটি ডোজ ভ্যাকসিন কিনতে চুক্তি করেছিল বাংলাদেশ। তবে দুই দফায় ৭০ লাখ ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন আসার পর ভারত থেকে আর কোনো ভ্যাকসিন আসেনি দেশে। এর বাইরে অবশ্য ভারত সরকার ৩২ লাখ ডোজ ভ্যাকসিন উপহার দিয়েছিল।

ভারতে করোনা সংক্রমণ পরিস্থিতি অবনতিশীল থাকায় আর কোনো ভ্যাকসিন পায়নি বাংলাদেশ। এ অবস্থায় ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমও স্থবির হয়ে পড়ে। পরে কোভ্যাক্সের আওতায় বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন পেলে এবং চীনের কাছ থেকে ভ্যাকসিন কিনে নেওয়ার পর ফের ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি শুরু হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

করোনা ভ্যাকসিন কোভিশিল্ড কোভিশিল্ড ভ্যাকসিন সিরাম ইনস্টিটিউট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর