Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকার যানজটের কারণে জিডিপি’র ক্ষতি ২.৫ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট
২ ডিসেম্বর ২০২১ ১৩:১১

সাতরাস্তা এলাকায় যানজটে আটকা শত শত গাড়ি

ঢাকা: ঢাকা শহরে যানজটের কারণে বছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপি’র সরাসরি ক্ষতি হচ্ছে ২ দশমিক ৫ শতাংশ। এছাড়াও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মাথাপিছু আয়ের ক্ষতি হচ্ছে ৫ দশমিক ৮ শতাংশ। এর বাইরে ঢাকার ওভারগ্রোথের কারণে ক্ষতি হয় জিডিপির ৬ শতাংশ।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক গবেষণা সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সম্মেলনের দ্বিতীয় দিনে ‘ঢাকাজ ওভারগ্রোথ অ্যান্ড ইটস কস্ট’ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করেন পলিসি রিসার্চ ইনিসটিটিউটের (পিআরআই) পরিচালক আহমেদ আহসান। রাজধানীর লেকশোর হোটেলে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

বিআইডিএস মহাপরিচালক ড. বিনায়ক সেনের সভাপতিত্বে দ্বিতীয় দিনে প্রায় ১৫টির মতো গবেষণাপত্র উপস্থাপন করা হয়। আহমেদ আহসান বলেন, বাংলাদেশের যত মানুষ শহরে বাস করেন, তার অধিকাংশেরই বসবাস ঢাকায়। বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ১৬ কোটি। এর মধ্যে প্রধান শহরগুলোতে বাস করেন ৩১ দশমিক ৯ শতাংশ মানুষ। এর মধ্যে আবার ঢাকায় বাস করে ১১ দশমিক ২ শতাংশ মানুষ। এছাড়া ১০ লাখের বেশি মানুষ বাস করেন তিন শহরে। ১০ লাখের মতো মানুষ বাস করেন— এমন শহর মাত্র পাঁচটি।

অন্যান্য দেশের উদাহরণ টেনে তিনি বলেন, চীনের মোট জনসংখ্যা প্রায় ১৩৮ কোটি। এর মধ্যে সবচেয়ে শহরে বাস করে মাত্র ৩ দশমিক ১ শতাংশ। সবচেয়ে বড় শহরে বাস করে ১ দশমিক ৮ শতাংশ, ১০ লাখের মতো মানুষ বাস করে— এমন শহর ১০২টি। আবার ভারতের জনসংখ্যা প্রায় ১৩৩ কোটি। এর মধ্যে শহরে বাস করে ৬ শতাংশ মানুষ। সবচেয়ে বড় শহরে বাস করে ২ শতাংশ মানুষ। ১০ লাখের বেশি মানুষের বসবাসের মতো শহর রয়েছে ৫৪টি।

আহমেদ আহসান আরও বলেন, বাংলাদেশের উন্নয়নের অধিকাংশই ঢাকাকেন্দ্রিক। অন্যান্য শহরগুলোতে উন্নয়নের ঘাটতি রয়েছে। এছাড়া বিদ্যুৎ ব্যবহারেও অন্যান্য শহরগুলো পিছিয়ে আছে। বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অনেক। কিন্তু উৎপাদন হয় কম।

তিনি বলেন, দারিদ্র্য নিরসনের হার শহরে কম, গ্রামে বেশি। এই হার জাতীয় হারের চেয়ে গ্রামে অনেক বেশি। এছাড়া শ্রমিকদের মজুরি হারের প্রবৃদ্ধি শহরে কমছে। আগে যেখানে প্রবৃদ্ধির এই হার ১২ শতাংশ ছিল, এখন সেটি কমে ৮ শতাংশ হয়েছে।

সারাবাংলা/জেজে/টিআর

জিডিপির ক্ষতি ঢাকার যানজট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর