Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফের চালু হলো ’বেনাপোল এক্সপ্রেস’

লোকাল করেসপন্ডেন্ট
২ ডিসেম্বর ২০২১ ১৫:২৯

বেনাপোল (যশোর): বেনাপোল-ঢাকা রুটে দীর্ঘ প্রায় এক বছরের বিরতির পর যাত্রা শুরু করল ‘বেনাপোল এক্সপ্রেস’। তবে আগের তুলনায় এই ট্রেনটিতে সেবার মান কমছে।

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে গত ৫ এপ্রিল ট্রেনটি বন্ধ হয়ে যায়। নতুন করে চালু হওয়ার পর ৭৯৫ নম্বর বেনাপোল এক্সপ্রেস দুপুর ১২টা ৪৫ মিনিটে বেনাপোল থেকে ছেড়ে যাবে। ট্রেনটি ঢাকার কমলাপুর রেলস্টেশনে পৌঁছাবে ৮টা ৫০ মিনিটে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) ট্রেনটি বিরতি ভেঙে যাত্রা শুরু করেছে। তবে এর আগে যে ট্রেনটি এই রুটে চলেছে, তার তুলনায় এখনকার ট্রেনটিতে সুযোগ-সুবিধা কম।

২০১৯ সালের ১৭ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেনাপোল এক্সপ্রেস ট্রেন উদ্বোধন করেন। ওই সময় থেকেই ইন্দোনেশিয়ার তৈরি ৮৮৬ আসনের বেনাপোল এক্সপ্রেস চলাচল করে আসছিল। ট্রেনের ১২টি এসি কেবিনে ছিল ৪৮টি আসন, এসি চেয়ার আসন ছিল ৭৮টি। বাকি ৭৬০টি আসন ছিল নন-এসি চেয়ার মানের।

বিপরীতে বর্তমান যে ট্রেন দিয়ে বেনাপোল এক্সপ্রেস পুনরায় চালু করা করা হয়েছে, সেটি ভারতে তৈরি। ট্রেনটিতে আটটি এসি কেবিন থাকলেও কোনো এসি কোচ তথা এসি চেয়ার সমমানের আসন নেই। ট্রেনের আটটি এসি কেবিনে আসন রয়েছে ৪৮টি। বাকি ৭৪৫টি আসন নন-এসি চেয়ার মানের। ভাড়া নির্ধারণ করা হয়েছে নন-এসি চেয়ার প্রতি আসন ৪৮৫ টাকা ও কেবিন প্রতি আসন ১ হাজার ১১৬ টাকা।

নতুন করে বেনাপোল এক্সপ্রেস চালু হওয়ায় স্থানীয়রা খুশি হলেও সুযোগ-সুবিধা কমে যাওয়ায় অসন্তোষও রয়েছে তাদের মধ্যে। স্থানীয় অধিবাসী হাবিব চৌধুরী বলেন, ব্যাবসায়িক কাজে মাসে চার-পাঁচ বার ঢাকা যেতে হয়। বেনাপোল এক্সপ্রেস চালু হওয়ার পর থেকে প্লেনের বদলে ট্রেনেই যাতায়াত করতাম। এখন নতুন করে ট্রেনটি চালু হওয়ায় খুশি হয়েছি। তবে ট্রেনে এসি চেয়ার আসন নেই জেনে অবাকও হয়েছি।

তিনি বলেন, বেনাপোল-ঢাকা রুটে এসি কেবিনের চাহিদা অনেক। এখন শুনলাম এসি কেবিন আরও কমে গেছে। তাছাড়া আগে এসি কেবিন না পেলেও এসি চেয়ার আসনে যাতায়াত করার সুযোগ ছিল। এখন তো সেটিও নেই। এতে কিছুটা ভোগান্তি তো হবেই। আমাদের মতো অনেককেই আবার যশোর থেকে এসি ট্রেনে উঠতে হবে অথবা বিমানে যেতে হবে।

জানতে চাইলে বেনপোল স্টেশন মাস্টার সাইদুর রহমান বলেন, করোনারভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে বেনাপোল এক্সপ্রেসটি বন্ধ ছিল। আজ (বৃহস্পতিবার) আবার চালু হয়েছে। সপ্তাহে ছয় দিন ট্রেনটি বেনাপোল থেকে দুপুর ১২টা ৪৫ মিনিটে ছেড়ে যাবে। ঝিকরগাছা, যশোর, মোবারকগঙ্জ, কোটচাঁদপুর, দর্শনা, চুয়াডাঙ্গা, পুড়াহদ, ভেড়ামারা, ঈশ্বরদী হয়ে ঢাকা পৌঁছাবে ৮টা ৫০ মিনিটে।

আগের তুলনায় বেনাপোল এক্সপ্রেসে সুযোগ-সুবিধা কমে যাওয়ার তথ্য স্বীকার করে নিলেন সাইদুর রহমান। তিনি বলেন, এ রুটে আগে যে ট্রেনটি চলত সেটি ইন্দোনেশিয়ায় তৈরি। আর এখন যেটি চলবে, সেটি ভারতে তৈরি। আগের ট্রেনে এসি আসন ছিল, এখন এসি কেবিন আছে কিন্তু এসি চেয়ার আসন নেই।

সারাবাংলা/টিআর

নতুন ট্রেন বেনাপোল এক্সপ্রেস বেনাপোল-ঢাকা রুট


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর