Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেড়েছে মৃত্যু, কমেছে সংক্রমণ ও শনাক্তের হার

সারাবাংলা ডেস্ক
২ ডিসেম্বর ২০২১ ১৬:৫৭

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন তিন জন। আগের দিন করোনায় মারা গিয়েছিলেন দুই জন। একই সময়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ২৬১ জনের শরীরে। আগের দিন এই সংখ্যা ছিল ২৮২ জন।

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে করোনা সংক্রমণ শনাক্তের হার ছিল ১ দশমিক পাঁচ শূন্য শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই শনাক্তের হার কমে এসেছে ১ দশমিক ২৪ শতাংশে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের কোভিড ইউনিটের পরিচালক ডা. মো. ইউনুসের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৪৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪০টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২১ হাজার ২৪৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ২১ হাজার ৫৭টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ৯ লাখ ২৮ হাজার ৬৫৯টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৭ লাখ ৯২ হাজার ৫টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩১ লাখ ৩৬ হাজার ৬৫৪টি।

২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ ও শনাক্তের হার

আগের দিন দেশে ২৮২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২৬১ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৬ হাজার ৮২৭ জনের শরীরে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ২৪ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক পাঁচ শূন্য শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৪৩ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৩৮৩ জন, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩১৩ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪১ হাজার ৬৬১ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৭ শতাংশ।

মৃত ৩ জনের দু’জন নারী

গত ২৪ ঘণ্টায় যে তিন জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের দু’জন সরকারি ও এক জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যৃ দাঁড়িয়েছে ২৭ হাজার ৯৮৬ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত তিন জনের মধ্যে দু’জন নারী, এক জন পুরুষ। এ নিয়ে করোনা সংক্রমণ নিয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৯০৭ জন, যা মোট মৃত্যুর ৬৩ দশমিক ৯৯ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে নারী মারা গেলেন ১০ হাজার ৭৯ জন, যা মোট মৃত্যুর ৩৬ দশমিক শূন্য ১ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর সংখ্যা

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে তিন জন মারা গেছেন তাদের মধ্যে এক জনের বয়স ৩১ থেকে ৪০ বছর, এক জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, আরেকজনের বয়স ৭১ থেকে ৮০ বছর।

৩ বিভাগে ৩ মৃত্যু

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় মৃত তিন জন তিন বিভাগের। তাদের এক জন ঢাকা বিভাগের, এক জন খুলনা বিভাগের, আরেক জন ময়মনসিংহ বিভাগের। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, সিলেট, রংপুর ও সিলেট বিভাগে মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর