Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুসংহত করতে চায় জাপান-বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৩ ডিসেম্বর ২০২১ ১২:৩৩

ঢাকা: কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উপলক্ষে দ্বিপাক্ষিক বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ককে আরও সুসংহত করতে চায় বাংলাদেশ ও জাপান। ২০২২ সালে দেশ দু’টির কূটনৈতিক সম্পর্ক ৫০ বছর পূর্ণ করবে।

এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বিস্তারিত আলোচনা করেছেন। শুক্রবার (৩ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের অফিসে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রতিমন্ত্রী ও রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে চলমান দ্বিপাক্ষিক সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেন। মন্ত্রণালয় বলেছে, দুই দেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকীতে ঢাকা ও টোকিও উভয় স্থানেই অনুষ্ঠান আয়োজন করা হবে।

বৈঠকে জাপানের রাষ্ট্রদূত আশা করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২ সালে জাপান সফর করবেন। এসময় জাপানের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন কার্যক্রমের প্রশংসা করেন। তিনি বলেন, দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০তম বছরটি মেট্রোরেল লাইন-৬ উদ্বোধনের একটি উপযুক্ত সময়।

দুই দেশই ২০২২ সালে মেট্রোরেল উদ্বোধন করতে সম্মত হয়। জাপানি রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশের আড়াই হাজার বিশেষ অর্থনৈতিক অঞ্চলে আগামী বছর থেকে ১ বিলিয়ন মার্কিন ডলারের জাপানি ও আন্তর্জাতিক বিনিয়োগ দেখা যাবে।

এসময় প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দুই দেশের পারস্পরিক সুবিধার জন্য বাংলাদেশে আরও জাপানি বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করেন। বাংলাদেশে অব্যাহত উন্নয়ন সহায়তার জন্য জাপান সরকারকে তিনি ধন্যবাদও জানান। বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রতি সহায়তার জন্যও দেশটির প্রশংসা করেন।

প্রতিমন্ত্রী বলেন, এ অঞ্চলে স্থিতিশীলতা ও নিরাপত্তার স্বার্থে তাদের দ্রুত প্রত্যাবাসন অপরিহার্য। তিনি রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনে মিয়ানমার একটি অনুকূল পরিবেশ তৈরি করতে জাপানের প্রতি আহ্বান জানান।

এসময় জাপানের রাষ্ট্রদূত মিয়ানমারে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সহযোগিতা করবে বলে নিজেদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

সারাবাংলা/টিএস/টিআর

ইতো নাওকি জাপানের রাষ্ট্রদূত পররাষ্ট্র প্রতিমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ-জাপান সম্পর্ক শাহরিয়ার আলম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর