Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশের উন্নয়নে প্রতিবন্ধীরাও অবদান রাখছে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩ ডিসেম্বর ২০২১ ১৩:২১

বান্দরবান: প্রতিবন্ধীদের নিয়ে একটা সময় পর্যন্ত সমাজে নেতিবাচক মনোভাব থাকলেও সে দৃষ্টিভঙ্গীর পরিবর্তন এসেছে বলে মনে করছেন বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছ‌মিন পারভীন তিবরী‌জি।

তিনি বলেন, এই দৃষ্টিভঙ্গীর পরিবর্তন এসে বলেই প্রতিবন্ধীরা এখন মূল স্রোতে এসে কাজ করছেন। প্রতিবন্ধীরা এখন আর দেশ বা সমাজের বোঝা নয়। তারাও এখন দে‌শের উন্নয়‌নে কাজ কর‌ছেন।

শুক্রবার (৩ ‌ডি‌সেম্বর) সকা‌লে জেলা প্রশাসক স‌ম্মেলন ক‌ক্ষে ৩০তম আর্ন্তজা‌তিক ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপল‌ক্ষে আলোচনা সভা ও সহায়ক উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলা‌দেশ জাতীয় সমাজকল‌্যাণ প‌রিষদ, প্রতিবন্ধী সেবা ও সাহায‌্য কেন্দ্র, হিউম‌্যা‌নিটা‌রিয়ান ফাউ‌ন্ডেশনের সহ‌যো‌গিতায় এবং জেলা প্রশাসন ও জেলা সমাজ‌ সেবা কার্যাল‌য় এই অনুষ্ঠানের আ‌য়ো‌জ‌ন করে।

অনুষ্ঠানে জেলা প্রশাসক ইয়াছ‌মিন পারভীন তিবরী‌জি ব‌লেন, জন্মগত ও দুর্ঘটনাজ‌নিত কার‌ণে প্রতিবন্ধিতার শিকার হতে পারেন। সচেতনতার মাধ্যমে অনেক প্রতিবন্ধকতাকেই অতিক্রম করা সম্ভব। অন্যদিকে জন্মগত প্রতিবন্ধিতা রোধ কর‌তে হ‌লে অব‌শ‌্যই বাল‌্যবি‌য়ে বন্ধ কর‌তে হ‌বে। সরকার বাল‌্যবি‌য়ে বন্ধে আইন ক‌রে‌ছে। সেই আইন প্রতিপালন করতে হবে।

জেলা প্রশাসক আরও বলেন, প্রতিবন্ধী‌দের বাদ দি‌য়ে বর্তমা‌নে কোনো কাজই করা হ‌চ্ছে না। এমন‌কি ভোটদা‌নেও প্রতিবন্ধী‌দের সু‌যোগ দেওয়া হ‌চ্ছে। অন্ধরা যেন ভোট দি‌তে পা‌রে, তার জন্য গোপন ক‌ক্ষে একজন সহ‌যো‌গী দেওয়া হ‌চ্ছে। শিক্ষা ‌দি‌তে তা‌দের জন‌্য স্কুল-ক‌লেজও নির্মাণ করা হ‌য়ে‌ছে এবং হচ্ছে।

সমাজসেবা অধিদফতরের উপপ‌রিচালক মিল্টন মূহুরীর সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠানে বি‌শেষ অতিথি ছি‌লেন অ‌তি‌রিক্ত জেলা প্রশাসক (সা‌র্বিক) মো. শেখ সা‌দেক, সমাজসেবা বিষয়ক কন‌ভে‌নিং ক‌মি‌টির আহ্বায়ক তিং তিং ম‌্যা, প্রতিবন্ধী কল‌্যাণ সংস্থার (প্রকস) নির্বাহী প‌রিচালক জর্জ ত্রিপুরাসহ বি‌ভিন্ন অফিসের কর্মকর্তা উপ‌স্থিত ছি‌লেন।

অনুষ্ঠানে উপস্থিত প্রতিবন্ধীদের মধ্যে সাতটি স্মার্ট হোয়াইট ক‌্যান, পাঁচ‌টি হুইল চেয়ার ও ২৫‌টি কম্বল বিতরণ করা হয়।

সারাবাংলা/টিআর

ইয়াছ‌মিন পারভীন তিবরী‌জি জাতীয় প্রতিবন্ধী দিবস বান্দরবানের জেলা প্রশাসক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর