Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইভীর হাতে ফের নৌকার টিকিট

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ ডিসেম্বর ২০২১ ২০:৫৩

ঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে মেয়র পদে ফের নৌকার টিকেট পেলেন সেলিনা হায়াৎ আইভী। এ নিয়ে আওয়ামী লীগ থেকে তাকে তৃতীয়বারের মতো মনোনয়ন দেওয়া হলো।

শুক্রবার (৩ ডিসেম্বর) বিকালে গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড ও দলের সংসদীয় বোর্ডের যৌথসভায় আইভীর মনোনয়ন চূড়ান্ত করা হয়। মনোনয়ন বোর্ডে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে, গত মঙ্গলবার নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী ১৬ জানুয়ারি এই সিটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ভোটে নৌকার প্রার্থী হতে বর্তমান মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীসহ চারজন মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। আইভী ছাড়া মনোনয়নপত্র কিনেছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আইনজীবী খোকন সাহা, সহ-সভাপতি বাবু চন্দন শীল।

নারায়ণগঞ্জ নির্বাচনের তফসিল অনুযায়ী এই নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ১৫ ডিসেম্বর। এরপর ২০ ডিসেম্বর মনোনানয়পত্র যাচাই-বাছাই চলবে। বাছাইয়ে বৈধ প্রার্থীরা ২৭ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন।

এবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচন হবে। এর আগে দুই নির্বাচনে সিটির মেয়র হয়েছিলেন সেলিনা হায়াত আইভী।

২০১১ সালের নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী বর্তমান এমপি শামীম ওসমানকে পরাজিত করে নাগরিক ঐক্যের প্রার্থী হিসেবে সেলিনা হায়াত আইভী বিজয়ী হয়েছিলেন।

নারায়ণগঞ্জ সিটির ২৭ ওয়ার্ডের এই সিটি করপোরেশনে সবশেষ নির্বাচন হয়েছিল ২০১৬ সালের ২২ ডিসেম্বর। সেবার বিএনপি প্রার্থীকে পরাজিত করে টানা দ্বিতীয় মেয়াদে এই সিটির মেয়র নির্বাচিত হয়েছিলেন ডা. সেলিনা হায়াৎ আইভী।

২০১১ সালের ৫ মে সিদ্ধিরগঞ্জ, কদমরসূল ও নারায়ণগঞ্জ পৌরসভাকে ২৭টি ওয়ার্ডে বিন্যস্ত করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠন করা হয়।

ওই বছরেরই ২৩ জুন দেশের সপ্তম সিটি করপোরেশন হিসেবে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে এই সিটি করপোরেশন। চার মাস পর ৩০ অক্টোবর প্রথমবারের মতো ভোট হয় নাসিকে। ওই নির্বাচনে মেয়র পদে জয় পান ডা. সেলিনা হায়াৎ আইভী। সেবার তার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির মেয়র প্রার্থী অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার। তবে তিনি মাঝপথেই ভোট বর্জন করেন। আর দু’জনে দলীয় সমর্থন নিয়ে নির্বাচন করলেও ভোট ছিল নির্দলীয়।

এরপর নাসিকের দ্বিতীয় ও সবশেষ নির্বাচন হয় ২০১৬ সালের ২১ ডিসেম্বর।  এ নির্বাচনে ডা. সেলিনা হায়াৎ আইভীর প্রতিদ্বন্দ্বী ছিলেন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। নির্বাচনে আইভী ১ লাখ ৭৫ হাজার ৬১১ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন।

সারাবাংলা/একে

আইভী নারায়ণগঞ্জ মেয়র নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর