Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে অভ্যুদয়ের ‘পঞ্চকবির গান’

সারাবাংলা ডেস্ক
৩ ডিসেম্বর ২০২১ ২২:১৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে সঙ্গীত সন্ধ্যায় পঞ্চকবির গান পরিবেশন করেছেন অভ্যুদয় সঙ্গীত অঙ্গনের শিল্পীরা।

শুক্রবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘আনন্দধ্বনি জাগাও গগনে’ শীর্ষক পঞ্চকবির সঙ্গীতানুষ্ঠান হয়। এতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, ডি এল রায়, রজনীকান্ত, অতুলপ্রসাদ ও কাজী নজরুল ইসলামের গান পরিবেশন করেন অভ্যুদয়ের শিল্পীরা।

শুরুতে আলোচনা সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, অধ্যাপক সরোজ কান্তি সিংহ হাজারী ও কবি জিল্লুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন অভ্যুদয় সংগীত অঙ্গনের সভাপতি প্রদ্যুৎ মজুমদার।

বক্তারা বলেন, ‘সুস্থ সাংস্কৃতিক আন্দোলনের মধ্য দিয়ে মৌলবাদকে পরাজিত করতে হবে। সঙ্গীত আমাদের অন্ধকার থেকে দূরে রাখে, দেশপ্রেম জাগায়। পঞ্চকবি সবসময় সাম্য ও দেশপ্রেমের কথা বলতেন। পঞ্চকবির গান-কবিতা যুগে যুগে বাঙালিকে প্রেরণা জুগিয়েছে। দেশপ্রেম, প্রকৃতি ও মানবপ্রেমের অনুরণন উঠেছে তাদের সৃষ্টিতে। সেই প্রেম ছড়িয়ে পড়ুক সবখানে।’

এরপর ‘আনন্দধ্বনি জাগাও প্রাণে’ গান দিয়ে পরিবেশনা শুরু হয়। পরে একে একে অগ্নিশিখা এসো এসো, বেলা বয়ে যায়, আজি গাও মহাগীত, সে কেন দেখা দিলরে, মুরলী কাঁদে ইত্যাদি গান পরিবেশন করা হয়।

অনুষ্ঠান উৎসর্গ করা হয় প্রয়াত সাংবাদিক অরুণ দাশগুপ্ত, শব্দ সৈনিক কামাল লোহানী, শিল্পী সুব্রত বড়ুয়া রনি, শিল্পী মিতা হক, সংগঠক আবদুস সালাম আদু, কবি খালিদ আহসান ও কবি শাহেদ আনোয়ারকে।

সারাবাংলা/আরডি/এমও

অভ্যুদয় পঞ্চকবির গান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর