Thursday 17 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জটিলতা দূর হলে রাশিয়ায় রফতানি আরও বাড়বে: বাণিজ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ ডিসেম্বর ২০২১ ২০:১১

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ডাবল ট্যাক্সেশন ও ব্যাংকিং চ্যানেলে জটিলতা দূর হলে রাশিয়া-বাংলাদেশের মধ্যে বাণিজ্য অনেক বৃদ্ধি পাবে। রাশিয়ায় বাংলাদেশের তৈরি পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। রাশিয়ায় পণ্য রফতানি বৃদ্ধি করতে চায় বাংলাদেশ।

সোমবার (৬ ডিসেম্বর) বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রীর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজেন্ডার ভিকেনটিভিচ মানটিটস্কাইয়ের সঙ্গে মত বিনিময়ের সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

বাণিজ্যমন্ত্রী বলেন, রাশিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির প্রচুর সুযোগ রয়েছে, উভয় দেশ উদ্যোগেী হলে ব্যবসা বৃদ্ধি করা সম্ভব। বিনিয়োগ সংক্রান্ত সব কাজ ও আনুষ্ঠানিকতা সহজে এবং দ্রুত করার জন্য বিশেষ উদ্যোগ নেওয়াহয়েছে। বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য নিরাপদ ও আকর্ষনীয় স্থান। রাশিয়ার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে একশতটি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘অনেকগুলোর কাজ শেষ পর্যায়ে। পৃথিবীর অনেক দেশের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান এগুলোতে বিনিয়োগ করেছে, অনেক প্রতিষ্ঠান বিনিয়োগের আগ্রহ প্রকাশ করছেন। বাংলাদেশ সরকার দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে বিভিন্ন ধরনের আকর্ষণীয় সুযোগ সুবিধা দিচ্ছে।’

উল্লেখ্য, চলমান কোভিড-১৯ পরিস্থিতিতেও গত ২০২০-২০২১ অর্থ বছরে বাংলাদেশ রাশিয়ার বাজারে রফতানি করেছে ৬৬৫.৩১ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। একইসময়ে আমদানি করেছে ৪৬৬.৭০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। বাণিজ্য ক্ষেত্রে চলমান জটিলতা দূর হলে বাংলাদেশের তৈরি পণ্য রাশিয়ায় রফতানি অনেক বৃদ্ধি পাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

জটিলতা বাণিজ্যমন্ত্রী রাশিয়া-বাংলাদেশ রাশিয়ায় রফতানি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর