Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কর্মক্ষেত্রে নারীদের নিরাপত্তা নিশ্চিতে রোডম্যাপ তৈরি দাবি

স্টাফ করেসপন্ডেন্ট
৭ ডিসেম্বর ২০২১ ১৭:৫৮

ছবি: সারাবাংলা

ঢাকা: কর্মক্ষেত্রে নারীদের হয়রানিমুক্ত কর্ম পরিবেশ ও আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সনদ ১৯০ অনুস্বাক্ষর করাসহ বিভিন্ন দাবি জানিয়েছে ওয়ার্কার্স রিসোর্স সেন্টার (ডব্লিউআরসি)। একইসঙ্গে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে একটি রোডম্যাপ তৈরি করারও দাবি জানায় সংগঠনটি।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে করণীয় শীর্ষক সেমিনারে সংগঠনটির পক্ষ থেকে এই দাবি জানানো হয়। সংগঠনটির ভাইস চেয়ারম্যান ফাহমিনা কাশেম মিশু এ দাবি করেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে ফাহমিনা কাশেম মিশু বলেন, কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা ও হয়রানি বন্ধে শ্রম আইন-২০০৬ সংশোধন করে সুনির্দিষ্ট ধারা যুক্ত করতে হবে। নিরাপদ কর্মপরিবেশ নিয়ে একটি রোডম্যাপ করা। নারী শ্রমিকদের প্রাধান্য দিয়ে নিরাপদ ও হয়রানিমুক্ত কর্মপরিবেশ তৈরির লক্ষ্যে কাজ করা। সব প্রতিষ্ঠানে নারী শ্রমিকদের সন্তানের জন্য দিবাযত্ন কেন্দ্র ও ব্রেস্ট ফিডিং কর্নার প্রতিষ্ঠা করা। কারখানাগুলোয় জেন্ডার সংবেদনশীলতার প্রশিক্ষণের ব্যবস্থা করা। শ্রম আইনের ৩৩২ ধারায় নারীর প্রতি অশ্লীল ও অভদ্র আচরণের কথা উল্লেখ করা হয়েছে, যা জেন্ডার সংবেদনশীল নয়। এছাড়া আইনে সর্বোচ্চ শাস্তির পরিমাণও সামান্য। মাত্র ২৫ হাজার টাকা জরিমানা, যা বাড়ানো দরকার।

তিনি আরও বলেন, কারখানাগুলোয় হয়রানি ও সহিংসতার ঘটনাগুলো কীভাবে শনাক্ত করা যায় ও তা রোধ করা যায়, সেলক্ষ্যে সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে। সব ক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা ও হয়রানির বিষয়টি শূন্য সহিষ্ণুতা দেখানো এবং এ লক্ষ্যে যৌন হয়রানি বিরোধী কমিটি গঠন করতে হবে।

বিজ্ঞাপন

ডব্লিউআরসি’র নারী কমিটির চেয়ারম্যান সেহেলি আফরোজ লাভলীর সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন— সংগঠনটির চেয়ারম্যান চৌধুরী আশিকুল আলম, ভাইস চেয়ারম্যান রাশেদুল আলম রাজু, আইএলও এসডিআইআর প্রোজেক্টের ন্যাশনাল প্রোগ্রাম অফিসার জামিল অনসার ও জেন্ডার অ্যান্ড ডাইভারসিটি কমিটির চেয়ারম্যান শাম্মিন সুলতানাসহ প্রমুখ।

সারাবাংলা/এসজে/এনএস

ওয়ার্কার্স রিসোর্স সেন্টার (ডব্লিউআরসি) নারীদের নিরাপত্তা রোডম্যাপ তৈরি দাবি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর