Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪র্থ শিল্পবিপ্লব বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু ১০ ডিসেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট
৭ ডিসেম্বর ২০২১ ১৮:২৭

ঢাকা: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন আয়োজিত ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক দুই দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে ১০ ডিসেম্বর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই সম্মেলন আয়োজন করা হচ্ছে।

সম্মেলনের সার্বিক প্রস্তুতি তুলে ধরতে মঙ্গলবার (৭ ডিসেম্বর) ইউজিসি অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

ঢাকায় বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে ১০ ডিসেম্বর শুরু হয়ে চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। সম্মেলনের সার্বিক প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ১০ ডিসেম্বর ভার্চুয়ালি সম্মেলন উদ্বোধন করবেন। আর ১১ ডিসেম্বর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ’র সভাপতিত্বে সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিশেষ অতিথি এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সম্মেলনে তিনজন নোবেল বিজয়ী (Oliver Hart, Konstantin Novoselov, Takaaki Kajita) এবং বিশ্বের সাতজন বিশ্বখ্যাত বিজ্ঞানীসহ দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, প্রযুক্তিবিদ ও গবেষক অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, ‘এই সম্মেলনের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষাবিদ ও গবেষকদের মাঝে যোগাযোগের একটি নেটওয়ার্ক তৈরি হবে। সেইসঙ্গে শিল্প-বাণিজ্য প্রতিষ্ঠান ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যেও একটি সহযোগিতার সেতুবন্ধন তৈরি হবে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করে এর সম্ভবনাগুলো কাজে লাগাতে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর করণীয় নির্ধারণ করা হবে সম্মেলনে। চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন প্রযুক্তি পরিচালনার জন্য যথাযথ জ্ঞান ও দক্ষতাসম্পন্ন মানবসম্পদের প্রয়োজন হবে।’ এই দক্ষ মানবসম্পদ তৈরিতে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে বলে তিনি জানান।

এই সম্মেলনে মোট ছয়টি মূল প্রবন্ধ উপস্থাপিত হবে। ২১টি টেকনিক্যাল সেশনে মোট ১০০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে। সম্মেলনে দেশের শিল্প প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যৌথ সহযোগিতামূলক কার্যক্রম পরিচালনার জন্য শিল্প-বাণিজ্য প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে ইউজিসি ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে একাধিক ত্রি-পাক্ষিক সমঝোতা সই হবে।

এছাড়া স্থানীয় উদ্ভাবনগুলো বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে ‘মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতা-২০২১’ এবং ‘মুজিব ১০০ শিল্প প্রদর্শনী-২০২১’ আয়োজন করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সারাবাংলা/টিএস/পিটিএম

৪র্থ শিল্পবিপ্লব আন্তর্জাতিক সম্মেলন

বিজ্ঞাপন
সর্বশেষ

কামাল আহমেদ মজুমদার গ্রেফতার
১৯ অক্টোবর ২০২৪ ০১:৪০

সম্পর্কিত খবর