Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রুশ-ইউক্রেন উত্তেজনা কমাতে পুতিনের প্রতি বাইডেনের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
৮ ডিসেম্বর ২০২১ ১৪:২৬

জো বাইডেনের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন ভ্লাদিমির পুতিন, ছবি: আলজাজিরা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনের সঙ্গে যেকোনো ধরনের ‘সামরিক উত্তেজনার’ বিরুদ্ধে সতর্ক করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক শাক্তি বৃদ্ধিকে নিয়ে দু’দেশের মধ্যে দুই সপ্তাহ ধরে উত্তেজনা চলছে— এমন সময়ই দুই শীর্ষ নেতা সরাসরি এই বৈঠক করলেন। খবর আলজাজিরা।

গতকাল মঙ্গলবার (৭ ডিসেম্বর) দুই নেতার মধ্যে ভার্চুয়ালি এই বৈঠক অনুষ্ঠিত হয়। দুই ঘণ্টারও বেশি হয় ধরে এই বৈঠক অনুষ্ঠিত হয় বলে হোয়াইট হাউজের পক্ষ থেকে জানান হয়।

এ সময় বাইডেন ও পুতিন একে অপরকে শুভেচ্ছা জানান। একইসঙ্গে তাদের পরবর্তী বৈঠক সশরীরে অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট।

বৈঠক শেষে এক বিবৃতিতে হোয়াইট হাউজ জানায়,ইউক্রেনের চারপাশে রাশিয়ার সামরিক শক্তি বৃদ্ধিতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার ইউরোপীয়সহ মিত্রদেশগুলোর গভীর উদ্বেগের কথা জানিয়েছেন জো বাইডেন। এর প্রতিক্রিয়ায় অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ অন্যান্য পদক্ষেপ নেওয়া হতে পারে বলেও পুতিনকে জানিয়েছেন তিনি।

ওই বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট। একইসঙ্গে উত্তেজনা পরিহার করে কূটনৈতিক আলোচনার ওপর গুরত্বারোপ করেন তিনি। এ বিষয়ে দুই প্রেসিডেন্ট তাদের দলকে কাজ করার নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে মিত্রদেশ ও অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠ সমন্বয়ে যুক্তরাষ্ট্র তা বাস্তবায়ন করবে।

এর আগে ইউক্রেন জানিয়েছিল, চলতি বছর দেশটির সীমান্ত এলাকায় রাশিয়া দুই দফায় ৯৪ হাজার সেনা মোতায়েন করেছে। এরপরই ইউক্রেনের বিরুদ্ধে ‘উল্লেখযোগ্য আক্রমনাত্মক পদক্ষেপ’ নেওয়া থেকে বিরত থাকতে মস্কোকে সতর্ক করেছিল বাইডেন প্রশাসন।

সারাবাংলা/এনএস

ইউক্রেন জো বাইডন টপ নিউজ ভ্লাদিমির পুতিন মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর