Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা

আন্তর্জাতিক ডেস্ক
৮ ডিসেম্বর ২০২১ ১৬:৪৩

বিশ্বখ্যাত সাময়িকী ফোর্বস ২০২১ সালে বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকা তৈরি করেছে। এতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪৩তম স্থানে রয়েছেন। যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোবর্স ২০০৪ সাল থেকে প্রতি বছর এই তালিকা প্রকাশ করে থাকে। এর আগে ২০২০ সালে ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৩৯তম স্থানে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফোবর্স প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে বলেছে, বাংলাদেশের ইতিহাসে দীর্ঘতম সময় দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে তিনি চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। চলতি মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য নিরাপত্তা ও শিক্ষা এবং স্বাস্থ্যসেবা প্রাপ্তি নিশ্চিতে গুরুত্ব দেওয়ার পরিকল্পনা করেছেন।

বিজ্ঞাপন

এবারের তালিকায় শীর্ষ স্থানে রয়েছেন ই–কমার্স জায়ান্ট আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের সাবেক স্ত্রী ও সমাজসেবক ও লেখক ম্যাকেঞ্জি স্কট। দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তৃতীয় স্থানে রয়েছেন ইউরোপীয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রথম নারী গভর্নর ক্রিস্টিয়ান ল্যাগার্দে।

এবারের তালিকায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন ৩৪তম। এছাড়া ভারতের অর্থমন্ত্রী নির্মলা সিতারামন রয়েছেন ৩৭তম স্থানে।

সারাবাংলা/আইই

টপ নিউজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোবর্স

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর