Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্যানডোরা পেপারস নিয়ে অর্থমন্ত্রী— মতামত দেওয়া যৌক্তিক হবে না

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ ডিসেম্বর ২০২১ ১৬:৫৮

ঢাকা: প্যানডোরা পেপারসে নাম আসা ব্যক্তিদের নিয়ে মামলা চলমান বলে এ বিষয়ে মতামত দেওয়া যৌক্তিক হবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, প্যানডোরা পেপারসে যাদের নাম এসেছে, তাদের বিষয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) হাইকোর্টে তথ্য জমা দিয়েছে। এখন বিষয়টি হাইকোর্টের এখতিয়ারে আছে। এ বিষয়ে মামলা চলমান। আমি মনে করি, এ সময়ে এ বিষয়ে আমার মতামত দেওয়া যুক্তিযুক্ত হবে না।

বিজ্ঞাপন

বুধবার (৮ নভেম্বর) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন। ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন তিনি।

সভা শেষে আয়োজিত ভার্চুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের পক্ষ থেকে অর্থমন্ত্রীকে প্রশ্ন করা হয়— প্যানডোরা পেপারসে আমাদের দেশের চার জন ব্যবসায়ীর নাম এসেছে। এর মধ্যে একজন খ্যাতিমান ব্যবসায়ীও রয়েছে। এতে কি আপনি আশ্চার্য হয়েছেন?

অর্থমন্ত্রী বলেন, যাদের নাম এসেছে, দুদক তাদের নামের তালিকা হাইকোর্টে জমা দিয়েছে। বিষয়টি এখন যেহেতু হাইকোর্টের এখতিয়ারে এবং এ বিষয়ে মামলা চলছে, তাই বিষয়টি নিয়ে আমার মতামত না দেওয়াই উত্তম হবে।

পত্রিকায় কিছু নাম এসেছে— এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী বলেন, এ বিষয়গুলো পত্রিকাতে যেভাবে আসছে সেগুলো আরও অনুসন্ধান করে দুদক যদি মনে করে হাইকোর্টে যাওয়া দরকার, বিচার শুরু করার জন্য সে কাজটি তারা করে যাচ্ছে। আমার মনে হয় আমি মতামত দিলে তাদের কাজে লাগবে না। তাই আমি মতামত দেবো না। তবে সংক্ষিপ্ত আকারে আমরা আপনাদের আপডেট দেবো। মামলা নিষ্পন্ন না হওয়া পর্যন্ত বিস্তারিত তথ্য জানানোর সুযোগ নেই।

বিজ্ঞাপন

এসময় মুস্তফা কামাল জানান, প্রথমে ৪৩ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা আসে। সেই তালিকা হাইকোর্টে জমা দেওয়া হয়েছে। পরবর্তী সময়ে আরও ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা এলে সেগুলোও পর্যায়ক্রমে দেওয়া হবে। আমি বিশ্বাস করি, আমরা ন্যায় বিচার পাব। আদালত যা সিদ্ধান্ত দেবে, আমরা তা মেনে নেবে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের সময় দেশের অর্জন নিয়ে অর্থমন্ত্রী বলেন, গত ৫০ বছরের অর্জন নিয়ে সারাবিশ্বের অর্থনীতিবিদসহ সবাই আমাদের প্রশংসা করেছেন। আমাদের দেশকে তারা বিভিন্নভাবে তুলে ধরেছেন। আমাদের স্বাধীনতার পর প্রথম ৩৮ বছর লেগেছিল ১০০ বিলিয়ন ডলার জিডিপির ল্যান্ডমার্ক অতিক্রম করতে। সেটি তিন গুণ বেড়ে আজ আমাদের গড়  জিডিপি’র আয়তন ৪১১ বিলিয়ন ডলার।

তিনি বলেন, আমরা সামষ্টিক অর্থনীতির সব ক্ষেত্র ও সামাজিক ক্ষেত্রে অসাধারণ ভালো কাজ করেছি। অর্থনীতির সঙ্গে সামাজিক অর্থনীতির যে ইনডেক্সগুলো আছে, সেগুলোও অনেক ভালো আছে। আজ সেন্ট্রাল ইকোনমিক বিজনেস রিসার্চ যুক্তরাজ্য থেকে প্রকাশিত সবশেষ প্রতিবেদনে তারা বলেছেন, ২০৩৫ সাল নাগাদ বিশ্বের অর্থনীতিতে আমরা ২৫তম স্থানে উঠতে পারব এবং আমাদের ২০৪১ সালের মধ্যে আমাদের যে স্বপ্ন, বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে একটি আমরা হব।

“এই তথ্যটির মাধ্যমে সুস্পষ্ট প্রমাণিত হয়, ইনশাল্লাহ আমরা ২০৪১ সালে জাতির পিতার স্বপ্নের যে সোনার বাংলাদেশ, এর একটি ধাপ অতিক্রম করব। আজ জাতির পিতার যে স্বপ্ন, তারই দেখানো পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশের সব মানুষকে সঙ্গে নিয়ে এগিয়ে যাচ্ছেন। আমাদের যা অর্জন, প্রধানমন্ত্রী যেভাবে বলেন, তাকে কোট করে আমি বলতে পারি— ‘এ অর্জন এ দেশের সব মানুষের অর্জন।’ আমি বিশ্বাস করি, আমাদের এ অর্জন আগামীতেও অব্যাহত থাকবে,”— বলেন অর্থমন্ত্রী।

সারাবাংলা/জিএস/টিআর

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল টপ নিউজ প্যানডোরা পেপারস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর