Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি ৩৯%

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ ডিসেম্বর ২০২১ ১৯:১৪

ঢাকা: রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ প্রকল্পের এখন পর্যন্ত অগ্রগতি ৩৯ শতাংশ। বাকি কাজ নির্ধারিত সময়, অর্থাৎ ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরের মধ্যে শেষ করে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যুক্ত করে সেটি সঞ্চালনের জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার (৮ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে কমিটির সদস্য ইকবালুর রহিম, মো. শফিকুল আজম খান, মো. মোজাফ্ফর হোসেন, শিরীন আহমেদ, হাবিবা রহমান খান অংশ নেন। বিশেষ আমন্ত্রণে বৈঠকে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প পরিদর্শন পরবর্তী পর্যালোচনা, বিশেষভাবে গ্রিড সংযোজন ও ট্রান্সমিশন লাইন নির্মাণের অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকারভিত্তিক প্রকল্প হওয়ায় এর কাজ যথাসময়ে শেষ করার ওপর গুরুত্ব দেয় কমিটি।

বৈঠকে বলা হয়, এই প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশ পরমাণু বিদ্যুৎশক্তি উৎপাদনকারী দেশের কাতারে প্রবেশ করতে যাচ্ছে। ফলে এই প্রকল্পটিকে গুরুত্ব দিতে হবে।

বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিবসহ অন্যান্য কর্মকর্তা, বিদুৎ বিভাগ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

পরমাণু বিদ্যুৎকেন্দ্র রূপপুর সংসদীয় কমিটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর