Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উচ্চশিক্ষার পরিকল্পনা-সম্ভাবনা নিয়ে বিশ্ব ব্যাংক-ইউজিসি মতবিনিময়

স্টাফ করেসপন্ডেন্ট
৮ ডিসেম্বর ২০২১ ২১:২৭

ঢাকা: বৈশ্বিক জ্ঞান বিনিময় এবং অংশীদারিত্বে দেশের উচ্চশিক্ষার পরিকল্পনা ও সম্ভাবনা নিয়ে বিশ্ব ব্যাংক ও অন্যান্য অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভা করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বুধবার (৮ ডিসেম্বর) ইউজিসিতে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় গুণগত গবেষণা ও ফল নির্ভর উচ্চশিক্ষার ওপর গুরুত্বারোপ করা হয়। দেশে প্রযুক্তিনির্ভর উচ্চশিক্ষা চালু, বিশ্ববিদ্যালয় ও শিল্প-প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতা বাড়ানো ও পাঠ্যক্রম হালনাগাদের পরামর্শ দেওয়া হয়।

বিজ্ঞাপন

সভায় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, ‘দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আধুনিক ও সর্বশেষ জ্ঞান চর্চা প্রয়োজন। উচ্চশিক্ষার বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় এবং শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক বিশ্বের উপযোগী করতে গুণগত উচ্চশিক্ষা ও গবেষণায় মনোযোগী হতে হবে। শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে বৈশ্বিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী কারিকুলাম হালনাগাদ করতে হবে।’

উচ্চশিক্ষার উন্নয়নে উন্নত ও ক্রিয়াশীল দেশগুলোর বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সহযোগিতা জোরদার ও বিনিয়োগ বাড়ানো প্রয়োজন বলে মনে করেন তিনি। তিনি বিশ্ব ব্যাংককে উচ্চ শিক্ষাস্তরে স্কলারশিপ প্রদানের আহ্বান জানান।

তিনি বলেন, ‘প্রস্তাবিত হিট প্রকল্প দেশের উচ্চশিক্ষায় ব্যাপক পরিবর্তন আনবে। এবং গবেষণা, উদ্ভাবন এবং ব্লেন্ডেড লার্নিং প্রক্রিয়াকে বেগবান করবে। প্রকল্পটি দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা বৃদ্ধিতে অনেকাংশে সহায়ক হবে।’

সভায় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ সভায় সভাপতিত্ব করেন। মতবিনিময় সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরসহ বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের আঞ্চলিক সমন্বয় বিষয়ক পরিচালক সিসিলি ফ্রুম্যান, বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মোখলেছুর রহমান, কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর