Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নৈতিক বাংলাদেশ বিনিমার্ণে যুব সমাজকে উদ্বুদ্ধ করার আহ্বান নানকের

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ ডিসেম্বর ২০২১ ২২:৪৭

ঢাকা: যুবলীগকে অতীতের গৌরবোজ্জ্বল ইতিহাস থেকে শিক্ষা নিয়ে একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় উন্নত সমৃদ্ধ রাষ্ট্র গঠনের অবকাঠামোগত উন্নয়ন, শিল্পের সঙ্গে শিক্ষার সৌহার্দ্য স্থাপন এবং সংস্কৃতির সঙ্গে প্রযুক্তির মিশেলে নৈতিক বাংলাদেশ বিনিমার্ণে সকলকে উদ্বুদ্ধ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং যুবলীগের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক।

বুধবার (৮ ডিসেম্বর) দুপুরে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন।

নানক বলেন, ‘২০০১ থেকে ২০০৫ পর্যন্ত বিএনপি জামায়াতের সীমাহীন তাণ্ডবের মধ্যে প্রতিরোধ গড়েছিল এই যুবলীগ। যার পরিনামে জেল-জুলুম-হুলিয়া-সন্ত্রাস হামলায় প্রাণ হারিয়েছে হাজার হাজার যুবলীগ কর্মী। সে দিনগুলোর কথা মনে পড়লেই চোখে ভেসে ওঠে খালেদা জিয়ার আজিজ মার্কা কমিশনের পদত্যাগের দাবিতে সেদিন রাজপথে বুলেট আর বন্দুকের নলের ডগায় দাঁড়িয়ে খালেদা জিয়ার সেই আহাজারির সরকারকে হুঁশিয়ার করেছিলাম শেখ হাসিনার নির্দেশে।’

গণতন্ত্রকে গলাটিপে হত্যা করার দূরভিসন্ধি নিয়ে খালেদা জিয়া সেদিন যুবলীগের গণআন্দোলনের কাছে মাথা নিচু করে পরাজয় মেনে নিতে বাধ্য হয়েছিল বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, আবার এক/এগারোর সময় মঈন ইউ আহমেদ-ফখরুদ্দীনের মাইনাস টু ফর্মুলা বাস্তবায়নে বাঁধার প্রাচীর হয়ে দাঁড়িয়েছিল এই যুবলীগ। একই প্রেক্ষিতে এক/এগারোর সময় নেত্রীর মুক্তি আন্দোলনে অগ্রদূতের ভূমিকা পালন করে যুবলীগ।

জননেত্রী শেখ হাসিনার দেশে ফেরার সঙ্গে সঙ্গে এয়ারপোর্ট থেকে সুধাসদন পর্যন্ত যে জনতার ঢল নেমেছিল তার নেপথ্যেও ছিল আজকের এই দ্বিগবিজয়ী সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগ।

যুব সমাজকে সকল অনৈতিক অপশক্তির বিরুদ্ধে সদা জাগ্রত ও প্রস্তুত থেকে বাংলাদেশের সমৃদ্ধি হাসিলে দেশরত্ন শেখ হাসিনার যে সংগ্রাম সেটিকে মসৃণ রাখতে সর্বদা সচেষ্ট থাকার আহ্বান জানান তিনি।

সকল অন্যায়-অভিপ্রেতকে দমন করেই সাম্য-সমতা ও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনিমার্ণের জন্য পূর্বাপর প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে। এতেই বঙ্গবন্ধুর আদর্শিক লড়াই যুগ যুগ থেকে যুগান্তরে অমর হয়ে থাকবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার রাজনৈতিক দূরদর্শিতায় উন্নয়নশীল দেশে রুপান্তরের যে জয়রথ, সেই ধারাকে সমুন্নত রাখতে কৃষক-শ্রমিক-যুবকসহ সকলকে ঐক্যবদ্ধভাবে সুখী-সমৃদ্ধ বাংলাদেশের জন্য কাজ করে যেতে হবে। আর তার জন্য প্রয়োজন একটি সৃষ্টিশীল শিক্ষিত দেশপ্রেমিক যুবসমাজের। সেই যুব সমাজকে নিয়েই আগামী দিনে শেখ পরশ এবং নিখিলের নেতৃত্বে এই যুবলীগ এগিয়ে যাবে শেখ হাসিনার নির্দেশে বলে আশাবাদ ব্যক্ত করেন নানক।

আজকের যুবলীগ আগামী দিনে এই জাতির নেতৃত্ব দেবে সেটাই হলো শেখ হাসিনার প্রত্যাশা বলেও স্মরণ করিয়ে দেন সাবেক প্রতিমন্ত্রী নানক।

অন্যদিকে, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক মির্জা আজম রাজপথে সংগঠনকে শক্তিশালি সরকারবিরোধী সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে মোকাবেলা করার জন্য যুবলীগকে সাংগঠনিকভাবে প্রস্তুত থাকার আহ্বান জানান। পরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা যুবলীগের উদ্যোগে সারাদেশে ৬১টি পরিবারকে গৃহ প্রদান করার কর্মসূচি উদ্বোধন করেন।

যুবলীগ চেয়ারম্যান শেখ ফজেল শামস পরশের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক হারুনুর রশীদ। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

সারাবাংলা/এনআর/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর