Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘর থেকে দুর্নীতিবিরোধী অভিযান শুরু করার তাগিদ রাষ্ট্রপতির

স্টাফ করেসপন্ডেন্ট
৯ ডিসেম্বর ২০২১ ১৪:২০

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ | ফাইল ছবি

ঢাকা: দুর্নীতিবাজ যে দলেরই হোক তাকে আইনের আওতায় আনতে হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বৃহস্পতিবার ( ৯ ডিসেম্বর) দুপুরে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২১ উপলক্ষে এক আলোচনাসভা ও সাংষ্কৃতিক অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, মানুষের চাহিদার সীমা থাকে কিন্তু লোভ সীমাহীন। দুর্নীতি এমন একটি বিষয় প্রাচীনকাল থেকে যা সমাজে প্রচলিত। পৃথিবীর কোনো দেশ এর প্রভাব থেকে সম্পর্ণ মুক্ত নয়। সামাজিকভাবে দুর্নীতিবিরোধী মনোভাব জাগ্রত না হলে কেবল দুর্নীতি দমন কমিশনের (দুদক) একার পক্ষে দুর্নীতি দমন করা সম্ভব নয়। মানুষের মধ্যে সচেতনতা তৈরি এবং দুর্নীতিবাজদের শাস্তির মাধ্যমে দুর্নীতি সহনশীল মাত্রায় কমিয়ে আনা সম্ভব। আইনের শাসন প্রতিষ্ঠায় দুর্নীতির বিরুদ্ধে সর্বোপরি প্রতিরোধ গড়ে তোলার বিকল্প নেই। কোনো মানুষ দুর্নীতিবাজ হিসেবে জন্মগ্রহন করে না; পারিবারিক, সামাজিক ও আশেপাশের পরিবেশই মানুষের জীবনে সবচেয়ে বেশি প্রভাব ফেলে। তাই দুর্নীতিবিরোধী অভিযান ঘর থেকেই শুরু করতে হবে।

তিনি বলেন, দুর্নীতি ও দুর্নীতিবাজদের সামাজিকভাবে বয়কট করতে হবে। সৎ, আন্তরিক ও নিষ্ঠাবানদের সামজিকভাবে মূল্যায়ন করতে হবে। তাহলেই দুর্নীতি হ্রাস পাবে। দুদকের মামলা দায়ের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। একইসঙ্গে মামলায় সাজার হারও বেড়েছে। দুদকের হটলাইন মানুষের কাছে জনপ্রিয় হয়েছে। ফলে জনগণ এর মাধ্যমে দুর্নীতির বিরুদ্ধে অভিযোগ দিতে পারছে। শিক্ষাপ্রতিষ্ঠানে সততা সংঘ ও সততা স্টোর এক অভিনব উদ্যোগ। শিক্ষার্থীরা এর মাধ্যমে অধিকতর নীতিবান হয়ে উঠবে। এছাড়া মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে সচেতন নাগরিকদের নিয়ে দুর্নীতি প্রতিরোধ কমিটি সমাজে দুর্নীতিবিরোধী মনোভাব তৈরি করতে সহায়তা করবে। এছাড়া দুর্নীতিবাজদের চিহ্নিত করতে সহায়ক হবে।

বিজ্ঞাপন

নিরপেক্ষতা এবং নিষ্ঠার সঙ্গে দুর্নীতি দমন কার্যক্রম চালানোর আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, নিজেদের অনিয়ম ও অসততা দুর করতে হবে। যারা ক্ষমতার অপব্যবহার করবে তাদের কঠোরভাবে নিয়ন্ত্রণ করে প্রচলিত আইনের মাধ্যমে বিচারের আওতায় আনতে হবে। দুর্নীতি করলে শাস্তি পেতে হবে এবং দুর্নীতি করে কেউ পার পাবে না জনমনে এই ধারণা সৃষ্টি করতে হবে। আর এটা করতে পারলেই দুদকের ওপর মানুষের আস্থা বাড়বে। দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে, যার ফলে কর্মীরা মামলা, অনুসন্ধান ও তদন্তে আরও দক্ষ হবে।

দুর্নীতিবাজদের কৌশল বদলেছে জানিয়ে রাষ্ট্রপতি বলেন, দুর্নীতিবাজদের আইনের আওতায় আনতে হলে দুদককে আরও কৌশলী ও প্রশিক্ষিত জনবল ও প্রযুক্তিনির্ভর হতে হবে। তথ্য প্রযুক্তির ব্যবহার দুর্নীতি প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে। একজন দুর্নীতিবাজের পরিচয় শুধুই একজন দুর্নীতিবাজ। দুর্নীতিবাজ যে দলেরই হোক দুর্নীতি করলে তাকে আইনের আওতায় আনতে হবে। আগামী দিনগুলোতে দুর্নীতি প্রতিরোধে দুদককে আরও দৃঢ়তার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। সেজন্য দুদককে নিজেদের ঘর থেকে অভিযান শুরু করতে হবে। দুদকের ভাবমূর্তি যেন ক্ষুন্ন না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সুবিধা দেওয়া যাবে না।

অন্যদিকে, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, দুর্নীতিবাজদের পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে বয়কট করতে হবে। সবচেয়ে কষ্ট হয় যখন দেখি দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ থেকে ডিগ্রী অর্জনের পর রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদে থেকে কিছু কর্মকর্তা দুর্নীতিতে নিমজ্জিত হয়। দেশের বিদ্বান ব্যক্তিরা যদি ঐশ্বর্যের পিছনে ছুটে, অসাধু হয় তাহলে দুর্নীতি প্রতিরোধ কখনো সম্ভব নয়। টাকা হলে সব কিছু সম্ভব এ ধারণাকে চিরতরে বিদায় করতে হবে। তদন্ত হচ্ছে ফৌজদারি বিচার ব্যবস্থার প্রাণ। সেজন্য তদন্ত কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রয়োজন। একজন দুর্নীতিবাজ যেন দায় থেকে মুক্তি না পায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। দুদকের প্রসিকিউশন টিমকে আরও শক্তিশালী করতে হবে। দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সে নীতি বাস্তবায়নে কমিশনকে আরও দৃঢ হতে হবে।

বিজ্ঞাপন

দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহর সভাপতিত্বে দুদকের কমিশনার (তদন্ত) জহুরুল হক, দুদকের কমিশনার (অনুসন্ধান) মোজাম্মেল হক খান, দুদকের সচিব আনোয়ার হোসেন হাওলাদার, দুদকের সাবেক চেয়ারম্যান, সাবেক সচিব,বর্তমান কমিশনের মহাপরিচালক ও পরিচালক, বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীসহ সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এবারের আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের প্রতিপাদ্য ‘আপনার অধিকার, আপনার দায়িত্ব : দুর্নীতিকে না বলুন’। আনকাকের সদস্য রাষ্ট্র হিসেবে দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০০৭ সাল থেকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন শুরু করে।

সারাবাংলা/এসজে/একেএম

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর