Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজস্বের ৩৮ শতাংশের বেশি আসে ভ্যাট থেকে

স্টাফ করেসপন্ডেন্ট
৯ ডিসেম্বর ২০২১ ১৫:৪৭

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) যে পরিমাণ রাজস্ব আহরণ করে, এর ৩৮ শতাংশের বেশি ভ্যাট খাত থেকে আসে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকালে এনবিআর সম্মেলন কক্ষে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, এনবিআর দেশের অর্থনীতিতে ব্যাপক ভূমিকা রেখে চলেছে। এ বিভাগ দেশের মোট রাজস্ব লক্ষ্যমাত্রার প্রায় ৮৬ শতাংশের জোগান দিয়ে থাকে। দিন দিন বাড়ছে উন্নয়ন বাজেটের আকার। বড় হচ্ছে দেশের অর্থনীতি। বর্ধিত বাজেট বাস্তবায়নে বেশি অর্থের প্রয়োজন। এক্ষেত্রে অভ্যন্তরীণ খাতগুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে ভ্যাট।

তিনি বলেন, এনবিআরের আহরণ করা রাজস্বের ৩৮ শতাংশেরও বেশি আসে ভ্যাট খাত থেকে। জাতীয় রাজস্ব বোর্ড ও ভ্যাট বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা পেশাদারিত্ব ও সেবার মনোভাব নিয়ে নিরলসভাবে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করে যাচ্ছে।

ভ্যাট দিবস নিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, এবার আমরা ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে মোবাইলে এসএমএস পাঠাচ্ছি, ভ্যাট নিয়ে জনসচেতনতা বাড়াতে গণমাধ্যমে অনুষ্ঠান করছি। এছাড়া ক্রোড়পত্র বের হবে। সেরা ভ্যাটদাতাদের সম্মানা পুরস্কারও দেওয়া হবে। প্রতিমাসে ইএফডি লটারি শুরু হয়েছে আগেই, সেটি অব্যাহত থাকবে। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে স্টিকার, বিলবোর্ড, ব্যানার ও ফেস্টুন থাকবে।

সংবাদ সম্মেলনে জাতীয় রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসজে/টিআর

এনবিআর এনবিআর চেয়ারম্যান ভ্যাট দিবস ভ্যাট সপ্তাহ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর