Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মে থেকে বন্ধ হচ্ছে অ্যালেক্সা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
৯ ডিসেম্বর ২০২১ ১৭:২০

২০২২ সালের মে মাস থেকে গ্লোবাল ওয়েবসাইট র‍্যাংকিং সিস্টেম ও অ্যানালাইসিস টুল অ্যালেক্সা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অ্যামাজন।

বুধবার (৮ ডিসেম্বর) এক বার্তায় এমন পরিকল্পনার কথা জানানো হয়েছে।

দুই দশক ধরে অ্যালেক্সা ডট কম অ্যামাজনের সহায়ক কোম্পানি হিসেবে সারাবিশ্বের ইন্টারনেট ট্রাফিকের ওপর নির্ভর করে ওয়েবসাইটগুলোর গ্লোবাল র‍্যাংক নির্ধারণের সবচেয়ে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বিবেচিত হচ্ছে। অনেক জনপ্রিয় ইন্টারনেট কোম্পানি এর অংশীদার।

যদিও, ১৯৯৬ সালে একটি স্বাধীন কোম্পানি হিসেবে যাত্রা শুরু করে অ্যালেক্সা ইন্টারনেট। ১৯৯৯ সালে অ্যামাজন এ কোম্পানি অধিগ্রহণ করে। অ্যালেক্সার সদর দফতর যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিস্কোতে।

শুধু ওয়েবসাইট র‍্যাংকিংই নয়, ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) এবং কম্পিটিটর অ্যানালাইসিস টুলসের সব ফিচারই অর্থের বিনিময়ে গ্রাহককে দিয়ে থাকে অ্যালেক্সা। ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে ওয়েবসাইটের ট্রাফিক অ্যানালাইসিসের জন্য এগুলো অপরিহার্য।

অ্যামাজন জানিয়েছে, ২০২২ সালের মে মাস থেকে অ্যালেক্সা বন্ধ হয়ে যাবে। নতুন কোনো ব্যবহারকারীও অ্যালেক্সায় যুক্ত হতে পারবেন না।

অ্যামাজন ইতোমধ্যেই অ্যালেক্সাতে নতুন সাবস্ক্রিপশন বন্ধ করে দিয়েছে। আর যারা ইতিমধ্যে সাবস্ক্রাইব করে রেখেছে, তারা আপাতত অ্যামাজন ডাটা ও এসইও টুলসগুলো ব্যবহার করতে পারবে। তবে এই সেবাগুলোও ২০২২ সালের মে মাস পর্যন্ত চালু থাকবে।

সারাবাংলা/একেএম

অ্যালেক্সা টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর