Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৫ মাস পর ভারতের কৃষক আন্দোলন প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক
৯ ডিসেম্বর ২০২১ ১৮:৫১

ভারতের রাজধানী নয়াদিল্লির সীমানায় ১৫ মাস ধরে বিক্ষোভ দেখানোর পর অবশেষে আন্দোলনে ইতি টানল সংযুক্ত কৃষক মোর্চা (এসকেএম)। সরকারের লিখিত প্রতিশ্রুতি পাওয়ার প্রেক্ষিতে আন্দলনের শীর্ষ নেতারা এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে ডয়চে ভেলে।

এদিকে, ভারত সরকার কৃষকদের নামে হওয়া সব মামলা প্রত্যাহার, মৃত কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে একমত হয়েছে। ফসলের ন্যূনতম সংগ্রহ মূল্যসহ বাকি দাবি বিশেষায়িত কমিটির কাছে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। কমিটিতে সরকারি কর্মকর্তা, কৃষি বিশেষজ্ঞ এবং সংযুক্ত কৃষক মোর্চার প্রতিনিধিরা থাকবেন।

বুধবার (৮ ডিসেম্বর) রাতে সরকারের তরফ থেকে লিখিতভাবে এসব প্রস্তাব কৃষকদের কাছে পাঠানো হয়। তারপরই বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকালে দীর্ঘ বৈঠক করে এসকেএম জানিয়েছে, আন্দোলন আপাতত শেষ।

এসকেএম বলছে, কৃষকদের বিরুদ্ধে করা সব মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশ সরকার কৃষকদের ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে। বাকি দাবি কমিটি বিবেচনা করবে।

এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে জানিয়েছিলেন, তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করা হবে। তারপর সংসদের শীত অধিবেশনের প্রথম দিনেই সরকার বিল পাস করে সেই তিনটি আইন প্রত্যাহার করে।

কিন্তু তারপরও কৃষকরা জানিয়ে দেন, তারা আন্দোলন প্রত্যাহার করছেন না। কারণ, তাদের বিরুদ্ধে মামলা, মৃতের পরিবারকে ক্ষতিপূরণ এবং এমএসপি-কে আইনসঙ্গত করার দাবি সরকারকে মানতে হবে। প্রথম দুইটি দাবি মানা হয়েছে। এমএসপি নিয়ে সরকার কমিটি করে দিচ্ছে।

এরপরই কৃষক নেতারা জানান, তাদের জয় হয়েছে। তারা এখন বিক্ষোভ থামিয়ে বাড়ি ফিরবেন। আগামী ১৫ জানুয়ারি তারা সমীক্ষা বৈঠক করবেন।

কৃষক নেতাদের দাবি, স্বাধীনতার পর দেশের ৭৫ বছরের ইতিহাসে অন্যতম বড় ও সফল আন্দোলন করেছেন তারা।

কেরালার এক কৃষক নেতার দাবি, অনেকেই বলেছিলেন মোদির মতো প্রবল শক্তিশালী প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এ ধরনের আন্দোলন করে লাভ নেই। কিন্তু, কৃষকরা দেখিয়ে দিয়েছে আন্দোলন করেও জয় পাওয়া সম্ভব।

সারাবাংলা/একেএম

টপ নিউজ ভারতের কৃষক আন্দোলন


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর