Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় এক জনের মৃত্যু, শনাক্ত ২৬৯

সারাবাংলা ডেস্ক
১০ ডিসেম্বর ২০২১ ১৬:৫৯

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে এক জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ২৬৯ জনের শরীরে। আর এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১ দশমিক ৩৪ শতাংশ।

শুক্রবার (১০ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. ইউনুসের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এ সব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৪৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪০টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২০ হাজার ৬৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। তবে এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ২০ হাজার ৫২টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১০ লাখ ৮২ হাজার ৯৫৪টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৮ লাখ ৫৪ হাজার ৭০৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩২ লাখ ২৮ হাজার ২৪৬টি।

শনাক্ত ও সংক্রমণ তথ্য

আগের দিন দেশে ২৬২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২৬৯ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৮ হাজার ৮১৯ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৩৪ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ২২ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ২৫ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৮৭ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২৪৯ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪৩ হাজার ৭৪০ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৮ শতাংশ।

মৃত নারী চট্টগ্রাম বিভাগের

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে এক নারী মারা গেছেন। চট্টগ্রাম বিভাগের এই নারীর বয়স ৮১ থেকে ৯০ বছরের মধ্যে। তিনি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এ নিয়ে দেশে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন ২৮ হাজার ১৭ জন। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ। এখন পর্যন্ত মৃতদের মধ্যে পুরুষের সংখ্যা ১৭ হাজার ৯২৪ জন, নারী ১০ হাজার ৯৩ জন।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস করোনায় মৃত্যু কোভিড-১৯

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর