Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকার নতুন করে বিপদে বলে মনে করছেন রব

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ ডিসেম্বর ২০২১ ২০:৩৬

আ স ম আবদুর রব | ফাইল ছবি

ঢাকা: মন্ত্রিপরিষদের সদস্য এবং দলের কিছু নেতার বিতর্কিত কর্মকাণ্ডে নির্বাচনবিহীন আওয়ামী লীগ সরকার নতুন করে বিপদের মুখে পড়েছে বলে মনে করছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

শুক্রবার (১০ ডিসেম্বর) ঢাকাস্থ ফেনী সমিতি মিলনায়তনে জেএসডির জাতীয় পরিষদ সভার উদ্বোধনী বক্তব্যে তিনি এ ব্যাপারে কথা বলেন।

আওয়ামী লীগ সরকার ক্রমাগত দলের ওপর রাজনৈতিক নিয়ন্ত্রণ এবং সর্বজনের আস্থা হারাচ্ছে। দেশকে রাজনীতিহীন করার সরকারি প্রক্রিয়ার কারণে তারা নিজেরাই এখন আরও বিপর্যস্ত, বলেন আ স ম আবদুর রব।

তিনি বলেন, গণতন্ত্র-নির্বাচন-সুশাসনের অভাব দেশের অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত এবং রাজনৈতিক স্থিতিশীলতা নষ্ট করে ভীতিকর পরিস্থিতি তৈরি করছে।

পাশাপাশি, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড-গুম-ভিন্নমত দমনের সরকারি অপকৌশল দেশের রাজনৈতিক পরিস্থিতিকে নাজুক করে তুলেছে বলে বক্তব্যে উল্লেখ করেন জেএসডি সভাপতি।

রব বলেন, কোটি কোটি মানুষের অর্থনৈতিক দুর্দশা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বেকারত্ব এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির ক্রমাবনতি নাগরিকদের ভীতসন্ত্রস্ত করে তুলছে।

‘উচ্চ প্রবৃদ্ধি’ দারিদ্র্য বিমোচন বা বৈষম্য কমিয়ে সাধারণের জীবনমানের উন্নয়ন ঘটাতে পারেনি; উল্টো হতদরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে উল্লেখ করে আ স ম রব বলেন, বিদ্যমান উপনিবেশিক নীতি পরিবর্তন করে যুগোপযোগী নীতি প্রণয়ন করে হতদরিদ্রদের কর্মসংস্থান এবং গরীববান্ধব প্রবৃদ্ধি কৌশল প্রণয়ন করতে হবে।

একইসঙ্গে, দারিদ্র্যের বিরুদ্ধে লড়তে অন্তর্ভুক্তিমূলক শাসনব্যবস্থাকে সর্বশ্রেষ্ঠ অস্ত্র উল্লেখ করে তিনি বলেন, অংশীদারিত্বের গণতন্ত্রই মানুষের কার্যকর প্রতিনিধিত্ব নিশ্চিত করবে এবং ধ্বংসপ্রাপ্ত রাজনীতির গুণগত পরিবর্তনে ভূমিকা রাখবে।

দেশে বিদ্যমান ‘রাজতন্ত্র’ অবসানে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে উপনিবেশিক শাসনব্যবস্থা উচ্ছেদ করে ‘জাতীয় সরকার’ গঠনের ব্যাপারে জেএসডিকে প্রস্তুতি রাখতে বলেন আ স ম রব।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেএসডির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ মিয়া, মিসেস তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, মোহাম্মদ তৌহিদ হোসেন, বাবু হীরালাল চক্রবর্তী, কামাল উদ্দিন পাটোয়ারী, এস এম আনসার উদ্দিন, অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, মোশাররফ হোসেন, এস এম শামসুল আলম নিক্সন।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

আ স ম আবদুর রব জেএসডি সভাপতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর