Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিলি হানাদার মুক্ত দিবস আজ

লোকাল করেসপন্ডেন্ট
১১ ডিসেম্বর ২০২১ ১২:৪৫

শহীদদের স্বরণে নির্মিত স্মৃতিস্তম্ভ ‘সন্মুখ সমর’, ছবি: সারাবাংলা

হিলি (দিনাজপুর): পাক হানাদার বাহিনীর নির্মম নির্যাতন, হত্যাযজ্ঞ আর সম্ভ্রমহানির ঘটনায় কেঁদে ছিল হিলিবাসী। ১৯৭১ সালের ১১ ডিসেম্বরের ভয়াল দিনের কথা। হানাদার বাহিনী থেমে থেমে আক্রমণ চালিয়েছিল নিরীহ সীমান্তবাসীর ওপর।

‘সম্মুখ সমর’ ও বিজিবি ক্যাম্প এলাকায় প্রায় এক কিলোমিটার সুরঙ্গ করে হামলা চালিয়েছিল পাক হানাদার বাহিনী। এই অঞ্চলের স্বাধীনতাকামী মানুষ সেদিন হানাদার বাহিনীর বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল চরম সাহসিকতায়। আর হিলি শত্রু মুক্ত হয়েছিল আজকের এই দিনে।

স্থানীয় মুক্তিযোদ্ধাদের তথ্যমতে, ৭১ সালে হিলির মুহাড়াপাড়া গ্রামে মিত্রবাহিনীর সঙ্গে হয় প্রচণ্ড সম্মুখ যুদ্ধ। সেই যুদ্ধে এখানে শহিদ হয়েছিলেন ৭ নং সেক্টরের ক্যাপ্টেন আনোয়ারসহ ৩৪৫ জন মিত্র বাহিনীর সেনা। এছাড়া আরও ৪ শতাধিক মুক্তি সেনা শহিদ হয়েছিলেন। আহত হয়েছিলেন আরও ১ হাজার ৪০০ জন। মুক্তি বাহিনীর টানা দু’দিনের প্রতিরোধের মুখে পরে পিছু হটতে বাধ্য হয় পাক বাহিনী।

তাই আজকের এই দিনে আনন্দের সঙ্গে লাল সবুজের পাতাকা উড়িয়েছে এলাকাবাসী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনায় মিত্র বাহিনীসহ সকল শহীদদের স্বরণে এখানে নির্মাণ করা হয়েছে স্মৃতিস্তম্ভ ‘সন্মুখ সমর’।

প্রতিবছর মুক্তিযোদ্ধারাসহ এলাকাবাসী নিহত মুক্তিসেনাদের স্মৃতিচারণ ও রুহের মাগফেরাত কামনাসহ বিভিন্ন কর্মসুচির মাধ্যমে দিনটি পালন করে থাকেন।

সারাবাংলা/এনএস

মুক্তিযুদ্ধ হিলি হানাদার মুক্ত দিবস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর