Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তানের জরুরি মানবিক তহবিল ছাড়ের সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক
১১ ডিসেম্বর ২০২১ ১৮:২৪

আফগানিস্তানে জাতিসংঘের খাদ্য ও স্বাস্থ্যসেবা কর্মসূচির আটকে রাখা ২৮ কোটি মার্কিন ডলার ছাড়ে দাতাসংস্থাগুলো রাজি হয়েছে বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক।

বিশ্ব ব্যাংক পরিচালিত আফগানিস্তান পুনর্গঠন ট্রাস্ট তহবিল থেকে বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডব্লিউএফপি) ১৮ কোটি ডলার এবং ইউনিসেফকে ১০ কোটি ডলার দেওয়া হবে।

জাতিসংঘের এ দুই সংস্থার আফগানিস্তানে সরাসরি সেবা পৌঁছে দেওয়ার সক্ষমতা রয়েছে।

আফগানিস্তান দীর্ঘদিন ধরে তীব্র মানবিক ও অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত। তালেবান ক্ষমতা দখল করার পর দাতারা অর্থনৈতিক সহায়তা প্রত্যাহার করে নেওয়ায় পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

এর আগে, অর্ধেকের বেশি আফগান তীব্র ক্ষুধার ঝুঁকিতে রয়েছে বলে ডব্লিউএফপি সতর্ক করেছিল। তাদের এক হিসাবে জানানো হয়েছিল সেখানে অন্তত ৩০ লাখ শিশু অপুষ্টিতে ভুগছে। ভয়াবহ খরায় বেশিরভাগ ফসল নষ্ট হয়ে যাওয়ায় এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়; তালেবান ক্ষমতা নেওয়ার পর অর্থনৈতিক সহায়তা বন্ধ হয়ে গেলে সংকট ত্বরান্বিত হয়।

এদিকে, পশ্চিমা বিশ্ব তালেবান সরকারকে স্বীকৃতি না দেওয়ায় যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলো আফগান রিজার্ভের এক হাজার কোটি মার্কিন ডলার জব্দও করে রেখেছে। সেইসূত্রে, বিশ্ব ব্যাংক এবং আইএমএফও আফগানিস্তানে অর্থ দেওয়া স্থগিত রেখেছে। দেশটিতে দুই কোটি ৩০ লাখ মানুষের জরুরি খাদ্য সহায়তা প্রয়োজন বলে মনে করছে ডব্লিউএফপি।

সারাবাংলা/একেএম

আইএমএফ আফগানিস্তান জরুরি মানবিক তহবিল টপ নিউজ বিশ্বব্যাংক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর