Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নতুন শিক্ষাক্রম হবে মুক্তিযুদ্ধের চেতনা নির্ভর’

ঢাবি করেসপন্ডেন্ট
১১ ডিসেম্বর ২০২১ ১৯:১৫

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার নতুন যে শিক্ষাক্রমটি তৈরি করছে, তা হবে পুরোপুরি মুক্তিযুদ্ধের চেতনা নির্ভর। পাশাপাশি, বিজ্ঞান-প্রযুক্তি এবং কারিগরি শিক্ষার ওপর জোর দেওয়া হচ্ছে।

শনিবার (১১ ডিসেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হল খেলার মাঠে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আয়োজনে এ অনুষ্ঠানে দীপু মনি বলেন, সরকার দক্ষ মানবসম্পদ তৈরি করতে চায়। যারা যে কোনো পরিবর্তনের সঙ্গে তারা খাপ খাইয়ে নিতে পারবে।

বঙ্গবন্ধুপাঠ আবশ্যিক উল্লেখ করে দীপু মনি বলেন, দেশকে এগিয়ে নিতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। কারণ, বঙ্গবন্ধুকে জানলে দেশকে, দেশের ইতিহাস-অতীত জানা যাবে। অতীতকে না জানলে ভবিষ্যত নির্মাণ করা যায় না। বঙ্গবন্ধুকে হৃদয় দিয়ে, মস্তিষ্ক দিয়ে জানা বোঝা জরুরি।

নতুন শিক্ষাক্রম প্রসঙ্গে মন্ত্রী বলেন, প্রাক প্রাথমিক থেকে শুরু করে সব পর্যায়ে শিখে আসতে হবে। নতুন শিক্ষাক্রম ট্রাই আউটে যাচ্ছে। পর্যালোচনা হবে। পরিমার্জন দরকার হলে তাও হবে। ২০২৩ সাল থেকে নতুন শিক্ষাক্রম কার্যকর হবে।

সে মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আনা হবে জানিয়ে দীপু মনি বলেন, অভিভাবকদেরও কিছুটা দোষ আছে। তারা মনে করেন, পরীক্ষা হলেই সন্তান কিছু শিখতে পারবে। অথচ, বিশ্বের যেখানেই উন্নত শিক্ষা আছে, তারা বলছে পরীক্ষার চাপ যত কমানো যায়, তত মানসম্পন্ন শিক্ষা হয়। তাই মূল্যায়ন প্রক্রিয়ায় আমূল পরিবর্তন আনা হচ্ছে। ধারাবাহিক মূল্যায়ন বেশি হবে, কাজের মধ্য দিয়ে মূল্যায়ন হবে অভিজ্ঞতাভিত্তিক শিখন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ বলেন, বঙ্গবন্ধু সারাজীবন দেশের জন্য ভেবেছেন। দেশের মানুষের জন্য ভেবেছেন। দেশের মানুষের অধিকার নিয়ে কাজ করেছেন।

বঙ্গবন্ধু গবেষক সুভাষ সিংহ রায়ের উদ্বৃতি দিয়ে এ কে আজাদ বলেন, বঙ্গবন্ধু জীবনের ৪৬ শতাংশ সময় পার্টি ও অন্যান্য সাংগঠনিক কাজে, ৪০ শতাংশ সময় কাটিয়েছেন জেলখানায় আর মাত্র ১৬ শতাংশ কাটিয়েছেন ব্যক্তিগত জীবন। এই ছিল বঙ্গবন্ধু।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন মুজিব শতবর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক মোল্লা মো. আবু কাউছার, মহাসচিব রঞ্জন কর্মকার, সদস্যসচিব সুভাষ সিংহ রায়সহ আরও অনেকে।

সারাবাংলা/একেএম

টপ নিউজ শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর