Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মশার উপদ্রবকে ‘স্বাভাবিক’ বললেন মেয়র রেজাউল

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ ডিসেম্বর ২০২১ ১৯:৩০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে মশার উপদ্রবকে ‘স্বাভাবিক’ বলে মন্তব্য করে মশক নিধনে নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

শনিবার (১১ নভেম্বর) সকালে শিশুদের ভিটামিন এ প্লাস খাওয়ানো কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র একথা বলেন।

সাম্প্রতিক সময়ে চট্টগ্রাম নগরীতে মশার উপদ্রব বেড়ে যাওয়া নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘শীত মৌসুমে স্বাভাবিকভাবেই মশার উপদ্রব বেড়ে যায়। মশার উপদ্রব কমাতে সিটি করপোরেশন খাল-নালা পরিস্কার করছে, মাটি উত্তোলন করা হচ্ছে। কোথাও যাতে পানি আটকে না থাকে, সেটা আমরা দেখছি। এছাড়া মশা নিধনে বিশেষজ্ঞ পরামর্শক দলের সুপারিশের ভিত্তিতে ওষুধ ছিটানো হচ্ছে।’

উল্লেখ্য সাম্প্রতিক সময়ে মশার উপদ্রব বেড়ে যাওয়া নিয়ে আলোচনা হয়েছে গত ৩০ নভেম্বর অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি করপোরেশনের সাধারণ সভায়। এতে কাউন্সিলররা মশা নিধনের ওষুধ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। এছাড়া দ্রুততার সঙ্গে মশা নিধনে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানান।

এদিকে ফুটপাতে অবৈধ স্থাপনার বিষয়ে আরেক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘ফুটপাত দখলমুক্ত করার পর অনেকে আবার এসে দখল করে। তবে এই প্রক্রিয়া চলমান আছে।’

নগরীতে যানজট বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ট্রাফিক বিভাগের সঙ্গে সিটি করপোরেশনের আলোচনা হয়েছে। ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম ডিজিটালাইজড করা হয়েছে। এটি চালু হতে আরও সময় লাগবে।’

এর আগে, মেয়র রেজাউল করিম চৌধুরী নগরীর মেমন মাতৃসদন হাসপাতালে শিশুদের টিকা খাইয়ে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন। চসিক কাউন্সিলর আবদুস সালাম মাসুমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলর শৈবাল দাস সুমন, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলীও বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সিটি করপোরেশন ও সিভিল সার্জনের কার্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, চারদিন ধরে নগরী এবং ১৫টি উপজেলা মিলে মোট ১৩ লাখ ২৭ হাজার ৭২ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

এর মধ্যে নগরীতে প্রায় সাড়ে ৫ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে। নগরীর ৪১ ওয়ার্ডের স্থায়ী ও অস্থায়ী ১ হাজার ২৮৮ কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ৮০ হাজার শিশুকে একটি করে উচ্চ ক্ষমতাসম্পন্ন নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লক্ষ ৫২ হাজার শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

চট্টগ্রাম জেলার ১৫ উপজেলায় মোট ৭ লাখ ৯৫ হাজার ৭২ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। জেলার ৪ হাজার ৮০০ কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ৯০ হাজার ১৯০ শিশুকে একটি করে উচ্চ ক্ষমতাসম্পন্ন নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৭ লাখ ৪ হাজার ৮৮২ শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

সারাবাংলা/আরডি/এমও

মশার উপদ্রব মেয়র রেজাউল

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর