Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মানবাধিকার লঙ্ঘন, নিষেধাজ্ঞা রাষ্ট্রের জন্য অসম্মানজনক’

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ ডিসেম্বর ২০২১ ২২:৪১

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের বর্তমান ও সাবেক সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রাষ্ট্রের জন্য অসম্মানজনক। এ ধরনের নিষেধাজ্ঞা বৈদেশিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে।

বাংলাদেশে গুম-বিচার বর্হিভূত হত্যাকাণ্ডসহ গুরুতর মানবাধিকার লঙ্ঘন, বাক স্বাধীনতা, ডিজিটাল আইনের অপপ্রয়োগ ও ভিন্নমত দমনের প্রশ্নে সর্বোপরি নির্বাচনহীনতার সংস্কৃতির প্রশ্নে বারবার প্রতিকারের উদ্যোগ নেওয়ার জন্য বহুদিন ধরে দাবি উত্থাপন করা হচ্ছে। কিন্তু, সরকার এসবের প্রতি কর্ণপাত না করে সবকিছুকে উপেক্ষা করে এই সংকটকে আরও গভীরতর করেছে, বলেন আ স ম আবদুর রব।

বিজ্ঞাপন

তিনি বলেন, এখনও যদি সরকার ভোটাধিকার ও মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে যথাযথ উদ্যোগ না নেয় তাহলে ভবিষ্যতে রাষ্ট্র বড় ধরনের সংকটে পড়বে। তাছাড়া জাতিসংঘের শান্তি মিশনে বাংলাদেশের অংশগ্রহণও ঝুঁকির মুখে পড়তে পারে। আন্তর্জাতিক পরিসরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ও আরোপিত নিষেধাজ্ঞার বিষয়ে অবিলম্বে সরকারকে অবস্থান স্পষ্ট করতে হবে।

শনিবার (১১ ডিসেম্বর) ঢাকাস্থ ফেনী সমিতি মিলনায়তনে কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভায় সভাপতির বক্তব্যে আ স ম আবদুর রব এসব কথা বলেন।

সমসাময়িক জাতীয় আন্তর্জাতিক পরিস্থিতির বিস্তারিত আলোচনা শেষে রাজনৈতিক প্রস্তাবনা ও কতিপয় সাংগঠনিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সাংগঠনিক সিদ্ধান্তে অক্টোবর ২০২২ এর মধ্যে কেন্দ্রীয় সম্মেলন আয়জনের লক্ষ্য নির্ধারণ করে ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ ২০২২ পর্যন্ত জেলা-উপজেলাসহ তৃণমূল পর্যায়ের সম্মেলন শেষ করার সিদ্ধান্ত হয়। একইসঙ্গে বর্তমান গণতন্ত্রহীন অবস্থায়, গণমানুষের দৈনন্দিন সমস্যা নিয়ে আন্দোলন-সংগ্রাম জোরদার করার সিদ্ধান্ত হয়।

বিজ্ঞাপন

চলমান সভায় এ পর্যন্ত বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ মিয়া, মিসেস তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, মোহাম্মদ তৌহিদ হোসেন, আহসান উদ্দিন চৌধুরী সুইট, কামাল উদ্দিন পাটোয়ারী, লোকমান হাকিম, মতিয়ার রহমান মতি, আমিন উদ্দিন বিএসসি, আমির উদ্দিন মাস্টার, এস এম সামসুল আলম নিক্সন, শ্রী নীল রতন মিস্ত্রি, আনোয়ারুল কবির মানিক, হারুনুর রশিদ বাবুল, সৈয়দ বিপ্লব আজাদ, আব্দুল লতিফ খান, লোকমান হোসেন বাবলু প্রমুখ।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর