Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে ভয়াবহ টর্নেডোর আঘাতে নিহত শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক
১২ ডিসেম্বর ২০২১ ১২:১২

ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রের ৫টি রাজ্য শক্তিশালী টর্নেডোর আঘাতে নিহতের সংখ্যা ১০০ জন ছাড়িয়ে গেছে। এছাড়াও টর্নেডোর আঘাতে এসব এলাকার বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত রাজ্যগুলোকে সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর আলজাজিরা।

টর্নেডোকে ইতিহাসের ‘সবচেয়ে বড়’ দুর্যোগ হিসেবে আখ্যায়িত করেছেন জো বাইডেন। টর্নেডোর আঘাতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য কেন্টাকিকে গতকাল শনিবার (১১ ডিসেম্বর) জরুরি দুর্যোগপ্রবণ এলাকা হিসেবে ঘোষণা দিয়েছেন তিনি। এই রাজ্যে অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে জো বাইডেন বলেন, এটি একটি ট্র্যাজেডি। আমরা এখনো জানি না এই আঘাতে কতজন মারা গেছেন এবং কি পরিমাণ ক্ষতি হয়েছে।

তিনি আরও বলেন, ‘পরিস্থিতি মোকাবিলা করার জন্য যা যা প্রয়োজন, কেন্দ্রীয় সরকার তা করার জন্য উপায় খুঁজে বের করছে- আমি প্রতিজ্ঞা করছি।’

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে ২৪টি টর্নেডোর তাণ্ডবে নিহত অর্ধশতাধিক

মার্কিন সংবাদমাধ্যমগুলোর খবরে জানা গেছে, যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলের রাজ্যগুলোতে শুক্রবার শক্তিশালী ঝড় হানা দেয়। প্রায় দুই ঘণ্টা ধরে ২৪টি টর্নেডো স্থলভাগে তাণ্ডব চালায়। এসময় বিরামহীন বজ্রপাত হয়। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেশার সংবাদমাধ্যমে বলেছিলেন, আমাদের জানামতে ৫০ জনের বেশি মারা গেছে। বেশিরভাগ ক্ষতি হয়েছে গ্রেভ কাউন্টি নামক এলাকায়। ওই কাউন্টির মেফিল্ড শহরে নজিরবিহীন তাণ্ডব চালিয়েছে টর্নেডো।

কেন্টাকি ছাড়াও আরাকানসাস, ইলিনয়স, মিশউরি ও টেনিসি রাজ্যে সবমিলিয়ে ২৪টি টর্নেডোর খবর পাওয়া গেছে। আরাকানসাসে এ পর্যন্ত ২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

টর্নেডোর আঘাত নিহত শতাধিক যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর