Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিরাপদ লেনদেন সচেতনতায় ৮ জেলায় পথনাটক বিকাশের

সারাবাংলা ডেস্ক
১২ ডিসেম্বর ২০২১ ২১:১২

আর্থিক লেনদেনে নিরাপদ থাকা ও প্রতারণা-ঝুঁকি এড়াতে বছরজুড়ে সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে দেশের আটটি জেলায় পথনাটক আয়োজন করেছে বিকাশ। প্রলোভনে ফেলে, ভয় দেখিয়ে বা অন্য কোনো কৌশলে প্রতারক পিন বা ওটিপি জানতে চাইলে তখনই থামিয়ে দেওয়ার বিষয়টিকে প্রতীকীভাবে তুলে ধরা হয় এই নাটকে।

বিকাশ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২১ নভেম্বর শেরপুর সদরের শাপলা চত্বর ও নিউ মার্কেট এলাকায় মঞ্চায়নের মাধ্যমে শুরু হয়ে পথনাটক প্রদর্শনী। পর্যায়ক্রমে বিভিন্ন জেলা জেলা ঘুরে শেষ নাটকটির মঞ্চায়ন হয় ৫ ডিসেম্বর মৌলভীবাজারের কুলাউড়ায়। এর মাঝে নাটোর, লক্ষ্মীপুর, লালমনিরহাট, বাগেরহাট, পিরোজপুর ও খাগড়াছড়ির বিভিন্ন স্থানে সচেতনতামূলক পথনাটক প্রদর্শিত হয়।

বিজ্ঞাপন

পথনাটকের পাশাপাশি শিক্ষক ও অভিভাবকদের মোবাইল আর্থিক সেবা ব্যবহারে সচেতন করতে লালমনিরহাটের কালীগঞ্জ, মৌলভীবাজারের কুলাউড়া ও বাগেরহাটের চিতলমারীতে বিভিন্ন স্কুলে অভিভাবক-শিক্ষকদের নিয়ে মতবিনিময় অনুষ্ঠান আয়োজন করে বিকাশ।

সরকারের বিভিন্ন রকম ভাতা, স্কুল শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা পাওয়ার পর সেই টাকা গ্রহণ থেকে শুরু করে তা নিরাপদে ব্যবহার নিশ্চিত করতে গ্রাহকের সচেতনতার কোনো বিকল্প নেই। সেই লক্ষ্যে তাদের মধ্যে সচেতনতা বাড়াতে পথনাটকটিতে দু’জন শিক্ষার্থীর অভিভাবকের কাছে আসা অপরিচিত ফোনের আলাপচারিতার মধ্য দিয়ে প্রতারণা প্রতিরোধের বিষয়টি তুলে ধরা হয়। কোনো অবস্থাতেই বিকাশ অ্যাকাউন্টের পিন ও ওটিপি কাউকে জানানো যাবে না— এই বিষয়টিকে মূল প্রতিপাদ্য করে সচেতনতামূলক এই পথনাটকটি হাস্যরসাত্মকভাবে উপস্থাপন করা হয়।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মো. মনিরুল ইসলাম (অব.) বলেন, মোবাইলভিত্তিক এই সেবার সর্বোচ্চ সুফল পেতে সচেতনতার বিকল্প নেই। আর্থিক সেবা খাতে প্রতারণা রোধ ও গ্রাহকদের লেনদেনের সুরক্ষা দিতে বিকাশ প্রথম থেকেই সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নানাবিধ সচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। এরই অংশ হিসেবে সরাসরি গ্রাহক উপস্থিতিতে পথনাটকের মতো আকর্ষণীয় উপস্থাপনার মাধ্যমে সচেতনতার বার্তা ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছি আমরা।

সারাবাংলা/টিআর

নিরাপদ লেনদেন পথনাটক বিকাশ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর