Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থাভাবে ট্যাক্সি চালাতেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
১৩ ডিসেম্বর ২০২১ ১১:১৬

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সোভিয়েত ইউনিয়নের পতনে তিনি দুঃখ পেয়েছিলেন। সেই সময় অর্থাভাবে ট্যাক্সি চালানোর কাজ করেছেন তিনি।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর অর্থনৈতিক মন্দার মুখে রাশিয়ার অনেক বাসিন্দা নানান ধরনের কাজ শুরু করেছিলেন। ওই পতনের মাধ্যমে ঐতিহাসিক রাশিয়ার পতন হয়েছিল বলে উল্লেখ করেছেন পুতিন।

রোববার (১২ ডিসেম্বর) প্রচারিত রাশিয়ার সর্বশেষ ইতিহাস নামে একটি তথ্যচিত্রে ওই মন্তব্য করেন।

ওই মন্তব্যের পর সাবেক সোভিয়েত রিপাবলিক ইউক্রেন ঘিরে পুতিনের বিশেষ উদ্দেশ্য রয়েছে বলে যে গুজব রয়েছে, তা আরও উস্কে দিয়েছে।

এদিকে, ইউক্রেন সীমান্তে ৯০ হাজারের বেশি সৈন্য সমাবেশ করেছে রাশিয়া। আশঙ্কা করা হচ্ছে যে, দেশটি ইউক্রেনে অভিযান চালাতে পারে। তবে রাশিয়া সেটি নাকচ করে ইউক্রেনের বিরুদ্ধে উস্কানি দেয়ার অভিযোগ করেছে। সেই সঙ্গে পূর্বাঞ্চলে যাতে ন্যাটোর বিস্তার না ঘটে, তার নিশ্চয়তা দাবি করেছে।

পুতিন বলেন, সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার মাধ্যমে আসলে ঐতিহাসিক রাশিয়া বিচ্ছিন্ন হয়ে গেছে। পশ্চিমা দেশগুলোর বিশ্বাস ছিল কম সময়ের মধ্যেই রাশিয়া আরও টুকরো টুকরো হয়ে যাবে।

সোভিয়েত ইউনিয়নের পতনের বিষয়টি মি. পুতিনের জন্য যে দুঃখজনক ছিল, এই তথ্য আগেই জানা গিয়েছিল। কিন্তু সেই সময় তিনি ব্যক্তিগতভাবে কী ধরনের সমস্যায় পড়েছিলেন, সেই তথ্য একেবারে নতুন।

পুতিন বলেন, অনেক সময় আমাকে বাড়তি অর্থ রোজগার করতে হতো। তখন ব্যক্তিগত গাড়ির চালক হিসাবে আমি বাড়তি কিছু অর্থ আয় করতাম। সত্যি কথা বলতে, এ বিষয়ে কথা বলাটা অস্বস্তিকর, কিন্তু এটাই ছিল ঘটনা।

বিজ্ঞাপন

অন্যদিকে, সোভিয়েত ইউনিয়নের গুপ্তচর সংস্থা কেজিবির একজন সাবেক এজেন্ট হিসেবে পরিচিত ভ্লাদিমির পুতিন। তবে, নব্বইয়ের দশকে তিনি সেন্ট পিটার্সবার্গের মেয়র অ্যানাতোলি সোবচাকের দফতরে চাকরি করতেন। তিনি বরাবরই বলে এসেছেন, ১৯৯১ সালের অগাস্টে সোভিয়েত প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভের বিরুদ্ধে অভ্যুত্থানের পর তিনি পদত্যাগ করেন। ওই অভ্যুত্থানের পরপরই সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যায়।

সারাবাংলা/একেএম

ভ্লাদিমির পুতিন সোভিয়েত ইউনিয়ন

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর