Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢামেকে জোড়া শিশুর অস্ত্রোপচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ ডিসেম্বর ২০২১ ১১:৫৫

ঢাকা: জোড়া শিশু লাবিবা-লামিসার অস্ত্রপচার শুরু হয়েছে। সোমবার (১৩ ডিসেম্বর) সকাল আটটার দিকে তাদের অস্ত্রোপচারের জন্য তাদের নিয়ে যাওয়া হয়।

অস্ত্রোপচারের বিষয়টি নিশ্চিত করেছেন উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. আশরাফুল আলম।

তিনি বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু পেডিয়াট্রিক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আশরাফ উল হক কাজলের নেতৃত্বে হাসপাতালের তৃতীয় তলায় অস্ত্রপচার কক্ষে সকাল আটটার দিকে জোড়া শিশু দুটিকে নেওয়া হয়েছে। বর্তমানে তাদের অস্ত্রোপচার চলছে।

জোড়া শিশু লাবিবা-লামিসার অস্ত্রোপচার সোমবার

ডা. আশরাফ উল হক কাজল বলেন, আজকেই আমরা তাদেরকে পুরোপুরি আলাদা করতে পারছি না। আজই পুরোপুরি আলাদা করতে গেলে শিশু লামিসার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। এজন্য আমরা আজকের অস্ত্রোপচারের মাধ্যমে সেখানে সিলিকন বল স্থাপন করে দেবো। সাতদিন পরপর সেই বল পানি দিয়ে ফুলিয়ে সেখানকার টিস্যুগুলোকে প্রসারিত করা হবে। পরবর্তীতে ৫ থেকে ৬ সপ্তাহ পর আবার অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে হাসপাতালে বিকেল চারটার সংবাদ সম্মেলনের কথা ছিল। তবে দুপুরের আগেই আজকের অস্ত্রোপচার শেষ হয়ে যাবে জানিয়ে সেই সংবাদ সম্মেলন দুপুর একটার দিকে করার সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা।

শিশু পেডিয়াট্রিক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আশরাফ-উল হক কাজল আরও বলেন, এই জোড়া শিশুদের অস্ত্রোপচারে আমরা খুবই আশাবাদী। পেডিয়াট্রিক সার্জারি ছাড়াও হাসপাতালে মোট আটটি বিভাগের সিনিয়র চিকিৎসকদের নিয়ে অস্ত্রোপচার শুরু করেছেন।

এই জোড়া শিশুর অস্ত্রোপচারে পেডিয়াট্রিক সার্জারি ছাড়াও নিউরো সার্জারি, প্লাস্টিক সার্জারি, রেডিওলোজি, ইউরোলোজি, অর্থোপেডিকস, সার্জারিও অ্যানেস্থলোজির প্রায় ৩৫ জন চিকিৎসক।

বিজ্ঞাপন

জোড়া শিশুর মা মনুফা বেগম বাবা লাল মিয়া অস্ত্রোপচার কক্ষের সামনে অপেক্ষা করছেন এবং তাদের সফল অস্ত্রপচারের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

সারাবাংলা/এসএসআর/এএম

জোড়া শিশু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর