Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাদকদ্রব্যের তালিকা থেকে মদ বাদ দিতে হাইকোর্টের রুল

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ ডিসেম্বর ২০২১ ১৯:৩২

ঢাকা: মদকে মাদকদ্রব্য আইনের সংজ্ঞায় অন্তর্ভুক্ত করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী ৪ সপ্তাহের মধ্যে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, অর্থ সচিব ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (১৩ ডিসেম্বর) একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট এ আদেশ দেন।

বিজ্ঞাপন

আদালতে রিট আবেদনটি দায়ের করেন ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের আর জে টাওয়ার হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড ও রিসোর্টের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফারুক। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করীম।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

আইনজীবী আহসানুল করীম জানান, মদ এবং অন্য মাদকদ্রব্যকে একই সংজ্ঞায় সংজ্ঞায়িত করা হয়েছে। কিন্তু অনেক মাদকদ্রব্য আছে, যেগুলো আমদানিযোগ্য নয় এবং বহন করা অপরাধ। অ্যালকোহল আমদানি-রফতানিযোগ্য পণ্য। সেজন্য যারা ব্যবসা করেন তাদের জন্য সমস্যার সৃষ্টি হয়।

‘এখন সমস্যা হলো পানযোগ্য অ্যালকোহল এবং নিষিদ্ধ মাদককে একই সংজ্ঞায় সংজ্ঞায়িত করা হয়েছে। এটার জন্য অ্যালকোহল যারা বিক্রি করে, আমদানি করে বা রফতানি করে তাদের জন্য সমস্যা হয়। তার কারণ এগুলোও তখন মাদকদ্রব্য হিসেবে চিহ্নিত হয়। এর ফলে তাদের ব্যবসা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ কারণে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে’, বলেন এই আইনজীবী।

আজ রিটের শুনানি নিয়ে আদালত আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলেছেন বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

মদ মাদকদ্রব্যের তালিকা হাইকোর্টের রুল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর