Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ শর্তে হাফ ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি

সারাবাংলা ডেস্ক
১৩ ডিসেম্বর ২০২১ ২২:৩৩

বাসে হাফ ভাড়ার দাবিতে বিক্ষোভ করে শিক্ষার্থীরা, ছবি: সারাবাংলা

ঢাকা: দেশের সব মহানগরে চলাচলরত বেসরকারি বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

তবে ৫টি শর্তে সারাদেশের মহানগরগুলোতে শিক্ষার্থীদের হাফ ভাড়া নির্ধারণ করা হয়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় গতকাল রোববার (১২ ডিসেম্বর) এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, সড়ক পরিবহন আইন-২০১৮ এর ধারা ৩৪ (২) এর প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দেশের সকল মহানগরে (মেট্রো এলাকায়) চলাচলরত বেসরকারি বাসে (সিটি সার্ভিসে) শিক্ষার্থীদের চলাচলের ক্ষেত্রে ৫টি শর্তে হাফ ভাড়া নির্ধারণ করা হয়েছে।

হাফ ভাড়া কার্যকর করার ৫টি শর্তে বলা হয়েছে- বিদ্যমান ভাড়ার ৫০ শতাংশ কম হবে, ভ্রমণকালে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষা-প্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ছবিযুক্ত হালনাগাদ বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত বেসরকারি বাসে চলাচলের ক্ষেত্রে শিক্ষার্থীরা এ হাফ ভাড়া দেওয়ার সুযোগ পাবেন, শিক্ষা প্রতিষ্ঠান ছুটির দিনে এ হাফ ভাড়া প্রযোজ্য হবে না এবং দূরপাল্লার বাসে এ হাফ ভাড়া কার্যকর হবে না।

হাফ ভাড়া ঢাকা মহানগরে চলতি বছরের ১ ডিসেম্বর থেকে এবং অন্যান্য মহানগর মেট্রো এলাকায় ১১ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে বলে ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে গত ৭ নভেম্বর সরকার বাসের ভাড়া প্রায় ২৭ শতাংশ বাড়ায়। এরপর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ঢাকায় বেসরকারি বাসেও হাফ ভাড়া, শর্ত সেই ৩টি

এরপর গত ২৬ নভেম্বর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, ১ ডিসেম্বর থেকে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) পরিচালিত বাসে শিক্ষার্থীরা ‘হাফ পাস’ বা অর্ধেক ভাড়ায় যাতায়াতের সুবিধা পাবে। ওই সময়ই মন্ত্রী জানান, হাফ পাস সুবিধা নিতে হলে শিক্ষার্থীদের সঙ্গে থাকতে হবে বৈধ পরিচয়পত্র। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দিনে এই সুবিধা তারা পাবে না। বাকি দিনগুলোতেও কেবল সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত অর্ধেক ভাড়া দিতে পারবে শিক্ষার্থীরা।

পরদিন ২৭ নভেম্বর বেসরকারি মালিকানাধীন গণপরিবহনগুলোতে ‘হাফ পাস’ চালুর বিষয়ে বৈঠক হয়। তবে সেই বৈঠক থেকে কোনো সিদ্ধান্ত আসেনি। পরে ৩০ নভেম্বর রাজধানীর কাওরান বাজারে এক সংবাদ সম্মেলনে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ ঘোষণা দেন, ১ ডিসেম্বর থেকে কেবল ঢাকায় বেসরকারি মালিকানাধীন গণপরিবহনেও হাফ পাস সুবিধা পাবে শিক্ষার্থীরা। বিআরটিসি বাসে ‘হাফ পাস’ নিতে যেসব শর্ত আরোপ করা হয়েছিল, সেসব শর্ত বজায় থাকে বেসরকারি গণপরিবহনেও।

এনায়েত উল্যাহর এই ঘোষণার পর দেশের বিভিন্ন জেলাতেও শিক্ষার্থীরা ‘হাফ পাস’ সুবিধার দাবিতে আন্দোলন করেছে। সংশ্লিষ্টরাও বলছিলেন, সারাদেশেই শিক্ষার্থীদের এই সুবিধা পাওয়া উচিত। বিষয়টি নিয়ে সড়ক পরিবহন সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের মধ্যে আলোচনার পর সারাদেশে শিক্ষার্থীদের হাফ ভাড়ার ঘোষণা দেওয়া হয়। তারই ধারাবাহিকতায় এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সারাবাংলা/এনএস

শিক্ষার্থীদের হাফ ভাড়া হাফ পাস আন্দোলন

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর