Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীলংকা ও মালদ্বীপে গেল যুদ্ধজাহাজ আবু উবায়দাহ

লোকাল করেসপন্ডেন্ট
১৪ ডিসেম্বর ২০২১ ১৪:৩০

মোংলা (বাগেরহাট): শ্রীলঙ্কা ও মালদ্বীপের পথে রওনা দিয়েছে  নৌবাহিনীর যুদ্ধজাহাজ বানৌজা আবু উবায়দাহ। প্রশিক্ষণ ও শুভেচ্ছা সফরের উদ্দেশে রওনা দেওয়া বানৌজা আবু উবায়দাহ্ জাহাজের অধিনায়কের দায়িত্ব পালন করছেন ক্যাপ্টেন মোহাম্মদ আশরাফুজ্জামান।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টায় মোংলা নৌঘাঁটি ত্যাগ করে আবু উবায়দাহ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাহাজটিকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট কমডোর আব্দুল্লাহ আল মামুন চৌধুরী।

বাংলাদেশ নৌবাহিনী সূত্রে জানা গেছে, বন্ধুপ্রতিম দেশ শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও মালদ্বীপের রাজধানী মালে’তে শুভেচ্ছা সফর ছাড়াও প্রশিক্ষণের কাজে নিয়োজিত থাকবে বানৌজা আবু উবায়দাহ। নৌবাহিনীর ২৯ জন কর্মকর্তা, ২২৮ জন নাবিক ও তিন জন এসএসএফ রয়েছেন এই জাহাজে।

শুভেচ্ছা সফরের সমুদ্রযাত্রায় বানৌজা আবু উবায়দাহ ৪ হাজার নটিক্যাল মাইল বা ৭৫০০ কিলোমিটার সমুদ্র পথ পাড়ি দেবে। প্রশিক্ষণ ও শুভেচ্ছা সফরে নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকরা দক্ষিণ এশিয়ার দেশ দুইটির নৌবাহিনীর কর্মকাণ্ডসহ সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে সম্যক ধারণা অর্জন করবেন।

জাহাজটির সফরে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি বন্ধুপ্রতিম দেশগুলোর সামরিক সুসম্পর্ক জোরদার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে নৌবাহিনী।

বানৌজা আবু উবায়দাহর বিদায়ের সময় অন্যান্যের মধ্যে নৌবাহিনীর সামরিক কর্মকর্তাগণ, নৌবাহিনীর জাহাজে যাওয়া কর্মকর্তা ও নাবিকদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

নৌবাহিনী সূত্র জানিয়েছে, শুভেচ্ছা সফর শেষে বানৌজা আবু উবায়দাহ’র আগামী বছরের ৫ জানুয়ারি দেশে প্রত্যাবর্তনের কথা রয়েছে।

সারাবাংলা/টিআর

বানৌজা আবু উবায়দাহ যুদ্ধজাহাজ আবু উবায়দাহ শুভেচ্ছা সফর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর